ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সহিংসতায় ডিএসইএক্স সূচকের পতনে সেঞ্চুরি, লেনদেনও তলানিতে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
সহিংসতায় ডিএসইএক্স সূচকের পতনে সেঞ্চুরি, লেনদেনও তলানিতে 

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহিংসতার কারণে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৪ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০৪ পয়েন্ট কমে  ৫ হাজার ২২৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট কমে যথাক্রমে ১১৪৩ ও ১৮৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ২০৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩৪৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫৫২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬টি কোম্পানির, কমেছে ৩৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- ইউনিলিভার লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট, স্কয়ার ফার্মা, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, বিএটিবিসি, গ্রামীণফোন, টেকনো ড্রাগ, বেক্সিমকো ফার্মা, মিডল্যান্ড ব্যাংক ও শ্যামপুর সুগার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০টির, কমেছে ১৫৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১১টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৩৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৩৮ কোটি ৭ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।