ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রাম বন্দরের কন্টেইনার জট কমাতে বিকল্প ব্যবস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
চট্টগ্রাম বন্দরের কন্টেইনার জট কমাতে বিকল্প ব্যবস্থা

ঢাকা: ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনের সময় কন্টেইনার আনা-নেওয়া বন্ধ থাকায় চট্টগ্রাম বন্দরে মোট ১ হাজার ৮৫৬টি কনটেইনার আটকে আছে। এ সব কন্টেইনার জট কমাতে চট্টগ্রাম কাস্টম হাউসের পাশাপাশি পানগাঁও কাস্টম হাউসের বন্দর থেকে খালাসের বিশেষ অনুমোদন দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (২৬ আগস্ট) বিকেলে বিষয়টি বাংলানিউজকে নিশ্চত করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মুমেন মোমেন।

চট্টগ্রাম বন্দরে অস্বাভাবিক কনটেইনার জট কমাতে চট্টগ্রাম কাস্টম হাউসের পাশাপাশি বিকল্প হিসেবে পানগাঁও কাস্টম হাউসের বন্দর থেকে পণ্য খালাসের বিশেষ অনুমোদন দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর বলছে, এমন সিদ্ধান্তের ফলে চলমান কন্টেইনার জট দ্রুতই নিরসন করা সম্ভব হবে এবং পরিস্থিতির দ্রুত উন্নতি হবে। উদ্ভূত পরিস্থিতি এবং এ থেকে উত্তরণে এ ধরনের দ্রুত পদক্ষেপ গ্রহণ উৎপাদনমুখী শিল্প থেকে শুরু করে সব পর্যায়ে সরবারহ চেইনকে নিরবচ্ছিন্ন রাখা সম্ভব হবে।

সৈয়দ এ মুমেন বলেন, সাম্প্রতি ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনের পরবর্তী সময়ে দেশব্যাপী রেল যোগাযোগ বন্ধ ছিল। এর ফলে রেলযোগে ঢাকা আইসিডির ঘোষণায় আমদানি কন্টেইনারগুলো চট্টগ্রাম বন্দর থেকে ঢাকা আইসিডিতে আনা বন্ধ হয়ে যায়। তবে জাহাজ থেকে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার অবতরণ কার্যক্রম সম্পূর্ণ সচল থাকায় চট্টগ্রাম বন্দর প্রান্তে এই বিপুল সংখ্যক ঢাকা আইসিডিগামী কন্টেইনার জমে যায়।

এই অবস্থায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে আমদানি পণ্য বা কার্গো ঘোষণা সংশোধনের মাধ্যমে ঢাকা আইসিডির পরিবর্তে চট্টগ্রাম বন্দর বা পানগাঁও আইসিটি হতে ডেলিভারি দেওয়ার অনুমতির জন্য অনুরোধ জানায়। এরই ধারাবাহিকতায় আমদানি করা মোট ১ হাজার ৮৫৬টি কনটেইনার চট্টগ্রাম কাস্টম হাউস ও পানগাঁও আইসিডি/কাস্টম হাউসের যেকোনো বন্দর থেকে খালাসের অনুমতি দেয়।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।