ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ডিবিএর সঙ্গে বিএসইসির মতবিনিময়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
ডিবিএর সঙ্গে বিএসইসির মতবিনিময়

ঢাকা: পুঁজিবাজারের সার্বিক উন্নয়নের লক্ষ্যে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সঙ্গে মতবিনিময় সভা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের বিএসইসি ভবনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।



সভার বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ দেশের পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ অবস্থান থেকে পুঁজিবাজারে উন্নয়ন ও সংস্কারে প্রয়োজনীয় ও যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান।

তিনি বলেন, একটি সমৃদ্ধ ও সফল পুঁজিবাজার গড়তে হলে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সঙ্গে পুঁজিবাজারের সম্পৃক্ত সব অংশীজন প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে এবং সবার সহযোগিতা ও সমর্থনের মাধ্যমেই পুঁজিবাজারে উন্নয়ন ও সংস্কার সম্ভব।

পুঁজিবাজারের সংস্কারের নিমিত্ত বিএসইসি টাস্কফোর্স গঠন করেছে এবং ওই টাস্কফোর্স ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছে বলেও জানান তিনি।

সভায় ডিবিএর শীর্ষ প্রতিনিধিদের দেশের পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন ও সংস্কার সংক্রান্ত বিষয়ে তাদের মতামত ও প্রস্তাবনা তুলে ধরেন। এ সময় দেশের পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশের ক্ষেত্রে বিদ্যমান বিভিন্ন প্রতিবন্ধকতা ও সমাধানের বিষয়ে খোলামেলা আলোচনা হয়।

সভায় অন্যান্যের মধ্যে সমন্বিত গ্রাহক হিসাবের (সিসিএ) রিপোর্টিং ও সিসিএ থেকে প্রাপ্ত মুনাফাসহ অন্যান্য বিষয়ে সংস্কার প্রস্তাব, পুঁজিবাজারের রেগুলেটরি কাঠামোর সংস্কার ও উন্নয়ন, পুঁজিবাজারের যথাযথ মনিটরিং ও সুশাসন নিশ্চিতকরণ, আইপিও প্রক্রিয়ার প্রয়োজনীয় সংস্কার আনয়ন, পুঁজিবাজারে সমন্বিত ব্যাক অফিস সফটওয়্যার চালুর উদ্যোগ বাস্তবায়ন, পুঁজিবাজারে সঠিক তথ্যের প্রবাহ নিশ্চিতসহ গুরুত্বপূর্ণ মূল্য সংবেদনশীল তথ্যের সুরক্ষা নিশ্চিতকরণ, মার্জিন লোনের সুদহার সংশ্লিষ্ট সংস্কারে উদ্যোগ গ্রহণ, পুঁজিবাজারে আরোপিত কর নীতিসম্পৃক্ত সংস্কারের জন্য সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান ও সংস্থার সাথে সমন্বিত উদ্যোগ নেওয়া এবং পুঁজিবাজারে বিনিয়োগ উপযোগী পরিবেশ সৃষ্টি ইত্যাদি বিভিন্ন প্রস্তাবনা উঠে এসেছে।

সভায় পুঁজিবাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর মাধ্যমে পুঁজিবাজারের গঠনমূলক ও টেকসই সংস্কার সাধনের প্রয়োজনীয়তার ওপর বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়। সর্বোপরি সভায় দেশের পুঁজিবাজারের সংস্কার ও উন্নয়নে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংগঠনগুলোর সমন্বিত উদ্যোগের মাধ্যমে যার যার অবস্থান থেকে সবাইকে কাজ করার আহ্বান জানানো হয়।

সভায় বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, কমিশনার মু. মোহসিন চৌধুরী, বিএসইসির কমিশনার মো. আলী আকবর, বিএসইসির কমিশনার ফারজানা লালারুখ এবং ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতিসহ শীর্ষ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।