ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

খুলেছে বেশিরভাগ কারখানা, স্বস্তি শিল্পাঞ্চলে 

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
খুলেছে বেশিরভাগ কারখানা, স্বস্তি শিল্পাঞ্চলে 

সাভার (ঢাকা): কয়েক দিনের অস্থিরতা শেষে স্বস্তি ফিরেছে শিল্পাঞ্চল সাভারের আশুলিয়ায়। দু-একটি কারখানা ছাড়া প্রায় সব শিল্প কারখানায় শুরু হয়েছে উৎপাদন।

আজ রোববার (৮ সেপ্টেম্বর) পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে শিল্প পুলিশ।

দুপুর ১২টা পর্যন্ত শিল্পাঞ্চল আশুলিয়ায় কোনো ধরনের শ্রমিক অসন্তোষ কিংবা বিক্ষোভ দেখা যায়নি। সামগ্রিকভাবে শিল্পাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সিদ্ধান্ত অনুযায়ী, শিল্পাঞ্চল আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানাই আজ খুলেছে।  

শিল্প পুলিশ ও বিভিন্ন কারখানা কর্তৃপক্ষ জানায়, সকাল থেকে কারখানাগুলোতে স্বতস্ফূর্তভাবে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। দু-একটি কারখানা ছাড়া বাকিগুলোতে কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

তবে আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কে অবস্থিত নিউএইজ ও আল-মুসলিমের শ্রমিকরা সকালে কাজে যোগ দিলেও সাড়ে ৮টা থেকে পৌনে ৯টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে যান। হামীম গ্রুপের শ্রমিকরাও কিছু সময় কাজ করার পর কাজ বন্ধ করে বিভিন্ন দাবি উত্থাপন করেন। তবে কারখানাটির মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে আলোচনা করছে বলে জানা যায়।

এ ব্যাপারে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলমের কোনো মন্তব্য পাওয়া যায়নি।  

আশুলিয়া শিল্পাঞ্চলে উপস্থিত ঢাকা জেলা পুলিশ সুপার আহম্মেদ মুঈদ বলেন, নিউএইজ, আল-মুসলিম ছাড়া বাকি সব কারখানায় কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বিশেষ করে আজ মালিকপক্ষ সব কারখানায় উপস্থিত রয়েছেন, যার কারণে শ্রমিকরা মালিকদের সঙ্গে আলোচনা করতে পারছেন, মতামত জানাতে পারছেন। এ কারণে বিশৃঙ্খল কোনো পরিস্থিতি কোথাও তৈরি হয়নি। যাদের কথা আছে, তারা মালিকদের কাছে তুলে ধরছেন। এখন পর্যন্ত সামগ্রিকভাবে পরিবেশ স্বাভাবিক রয়েছে।

তিনি জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে আছেন। অব্যাহত রয়েছে টহল কার্যক্রম।  

সন্দেহভাজন চারজন আটক
এদিকে শিল্পাঞ্চল আশুলিয়ায় পোশাক কারখানায় হামলা, ভাঙচুর ও পোশাকখাতে অস্থিরতা তৈরির সঙ্গে জড়িত সন্দেহে চারজনকে আটক করেছেন যৌথ বাহিনীর সদস্যরা।

শনিবার (৭ সেপ্টেম্বর) রাতভর অভিযান আশুলিয়ার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। এরা হলেন, পঞ্চগড়ের দেবীগঞ্জ থানাধীন রামহিশান্তি এলাকার শহিদুল ইসলামের ছেলে মোতালেব হোসেন (২৫),  জয়পুরহাটের পাঁচবিবি থানাধীন ধরইল এলাকার আব্দুল মোমেনের ছেলে সেলিম রেজা (২১), ভোলার চরফ্যাশন হালিমাবাদ এলাকার আবু তাহেরের ছেলে রাসেল (২৩) এবং নওগাঁর আত্রাই উপজেলার বলরামচক এলাকাত বিমল চন্দ্র দাসের ছেলে লিটন কুমার দাস (২৩)।  

আটকরা আশুলিয়ার নরসিংহপুর, ঘোষবাগ ও নিশ্চিন্তপুর এলাকায় ভাড়া বাসায় থাকতেন।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদুর রহমান বাংলানিউজকে বলেন, যৌথ বাহিনীর অভিযানে চারজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে আজ আদালতে পাঠানো হবে।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad