ঢাকা, বুধবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

দায়িত্ব নিলেন দুই ডেপুটি গভর্নর 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
দায়িত্ব নিলেন দুই ডেপুটি গভর্নর  মো. জাকির হোসেন চৌধুরী ও ড. মো. কবির আহাম্মদ

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে যোগ দিয়েছেন মো. জাকির হোসেন চৌধুরী ও ড. মো. কবির আহাম্মদ। দুজনই বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (যথাক্রমে গ্রেড-১ ও গ্রেড-২) হিসেবে কর্মরত ছিলেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে গত ৮ সেপ্টেম্বর আলাদা প্রজ্ঞাপনের মাধ্যমে তাদের কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালকের পদ থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ এবং অবসর-উত্তর ছুটি (পিআরএল) স্থগিতের শর্তে যোগদানের তারিখ হতে তিন বছরের জন্য ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

সোমবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স বিভাগ জানায়, দুই ডেপুটি গভর্নর কাজে যোগ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।  

মো. জাকির হোসেন চৌধুরী
মো. জাকির হোসেন চৌধুরী ১৯৯৩ সনের ১০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকে মেধা ভিত্তিতে তৃতীয় স্থান অধিকার করে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন এবং ২০২১ সালে তিনি নির্বাহী পরিচালক পদে পদোন্নতি লাভ করেন।  

ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগের আগে তিনি বাংলাদেশ ব্যাংকে ৩১ বছরের বেশি অভিজ্ঞতায় বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে ব্যাংকিং সুপারভিশন, বৈদেশিক মুদ্রা নীতি, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), সাসটেইনেবল ফাইন্যান্স, কৃষি ঋণ, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্ষদে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৭ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন এওয়ার্ড প্রাপ্ত বিএফআইইউ-এ হেড অব অপারেশন ও মহাব্যবস্থাপক হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেডও দায়িত্ব পালন করেন জাকির হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তরের পর তিনি একই বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ থেকে সন্ধ্যাকালীন এমবিএ ডিগ্রি অর্জন করেন। দাপ্তরিক প্রয়োজনে বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন জাকির হোসেন। গ্রহণ করেন পেশাদার উচ্চতর প্রশিক্ষণ।

ড. মো. কবির আহাম্মদ
ড. মো. কবির আহাম্মদ ১৯৯৩ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন এবং ২০২১ সালে নির্বাহী পরিচালক পদে পদোন্নতি লাভ করেন। ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগের আগে তিনি ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ এবং এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্টের দায়িত্বে নিয়োজিত ছিলেন।

কবির আহাম্মদ ৩১ বছরের অধিক কর্মজীবনে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্ট ইউনিট, হিউম্যান  রিসোর্সেস ডিপার্টমেন্ট, পলিসি এনালিসিস ইউনিট (গবেষণা অর্থনীতিবিদ হিসেবে), ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট, কারেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাকাউন্টস্ ডিপার্টমেন্ট, গভর্নর সচিবালয় এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের আদেশ বলে গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।  

তিনি নির্বাহী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংক, খুলনা অফিস; রংপুর অফিস এবং বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির দায়িত্বে ছিলেন।

ড. কবির আহাম্মদ কুমিল্লা ক্যাডেট কলেজ হতে উচ্চচমাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ হতে প্রথম শ্রেণিসহ স্নাতকোত্তর ডিগ্রি, একই বিশ্ববিদ্যালয়ের আইবিএ হতে এমবিএ, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রিডিং হতে ডেভেলপমেন্ট ফাইন্যান্সে ডিস্টিংশনসহ এমএসসি ডিগ্রি এবং একই বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

দাপ্তরিক কাজে বিভিন্ন দেশ সফর করেন কবির আহাম্মদ। গ্রহণ করেন দেশি-বিদেশি উচ্চতর প্রশিক্ষণ।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
জেডএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।