ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আইসিএবি অ্যাওয়ার্ড পেল ২২ প্রতিষ্ঠান 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
আইসিএবি অ্যাওয়ার্ড পেল ২২ প্রতিষ্ঠান  আইসিএবি অ্যাওয়ার্ড পেল ২২ প্রতিষ্ঠান, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: দেশের ১৩ খাতের ২২ বেসরকারি প্রতিষ্ঠান তাদের উপস্থাপিত সেরা বার্ষিক প্রতিবেদন, সমন্বিত প্রতিবেদন এবং কর্পোরেট সুশাসনের জন্য আইসিএবি অ্যাওয়ার্ড পেয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল সোনাগাঁওয়ে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) উদ্যোগে আয়োজিত ‘২৪তম আইসিএবি ন্যাশনাল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন অন্তর্বর্তী সরকারের অর্থ, বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিএবির প্রেসিডেন্ট মোহাম্মদ ফোরকান উদ্দীন এফসিএ। সেরা প্রতিবেদন নির্বাচন প্রক্রিয়া তুলে ধরে বক্তব্য দেন আইসিএবির রিভিউ কমিটি ফর পাবলিশড অ্যাকাউন্টস অ্যান্ড রিপোর্টসের (আরসিপিএআর) চেয়ারম্যান মো. হুমায়ুন কবির এফসিএ ও কো-চেয়ারম্যান মো. মনিরুজ্জান এফসিএ।

অনুষ্ঠানে জানানো হয়, ২৪তম আইসিএবি ন্যাশনাল অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় ব্যাংক এশিয়া সর্বোপরী বিজয়ী হয়েছে। ২২ প্রতিষ্ঠান ছাড়াও আট প্রতিষ্ঠানকে ‘মেরিট’ সম্মাননা দেওয়া হয়েছে। প্রতিযোগিতায় মনোনয়নের জন্য ৭৬ প্রতিষ্ঠান তাদের আর্থিক প্রতিবেদন ২০২৩ আইসিএবিতে জমা দেয়। বিজয়ী প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে প্রতিটি খাতে তিনটি সেরা প্রতিবেদন সার্কভুক্ত দেশগুলোর মধ্যে অনুষ্ঠেয় সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রতিযোগিতায় মনোনয়নের জন্য পাঠানো হবে।  

আইসিএবি-বিপিএ পুরস্কারের বেসরকারি ব্যাংক খাতে বিজয়ীরা হলো- ব্যাংক এশিয়া এবং শাহজালাল ইসলামী ব্যাংক যৌথভাবে গোল্ড পুরস্কার বিজয়ী, সিটি ব্যাংক সিলভার পুরস্কার বিজয়ী, ব্র্যাক ব্যাংক এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক যৌথভাবে ব্রোঞ্জ পুরস্কার বিজয়ী হয়েছে।

আর্থিক সেবা খাতে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড গোল্ড পুরস্কার বিজয়ী হয়েছে, আইডিএলসি ফাইন্যান্স ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে।

উৎপাদন খাতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড গোল্ড পুরস্কার পেয়েছে, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ সিলভার এবং রেকিট বেনকিজার (বাংলাদেশ) ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সিলভার পুরস্কার জিতেছে।

ডাউভার্সিফাইড হোল্ডিংসে অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও এসিআই লিমিটেড ব্রোঞ্জ পুরস্কার বিজয়ী হয়েছে।

বিমা (জেনারেল) খাতে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গোল্ড পুরস্কার, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড সিলভার এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ পুরস্কার বিজয়ী হয়েছে।

ইন্স্যুরেন্স (লাইফ): ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে।

এনজিও বা এনপিও ক্যাটাগরিতে সাজিদা ফাউন্ডেশন সিলভার, শক্তি ফাউন্ডেশন ফর ডিসঅ্যাডভান্টেজড উইমেন ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে।

কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি ক্যাটাগরিতে রবি আজিয়াটা লিমিটেড গোল্ড পুরস্কার, গ্রামীণফোন লিমিটেড সিলভার এবং জেনেক্স ইনফোসিস লিমিটেড ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে।

সার্ভিস খাতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস ব্রোঞ্জ পুরস্কার পেয়েছে।

কর্পোরেট গভর্ন্যান্স ক্যাটাগরিতে ব্যাংক এশিয়া গোল্ড পুরস্কার বিজয়ী, শাহজালাল ইসলামী ব্যাংক সিলভার এবং ব্রোঞ্জ পুরস্কার বিজয়ী হয়েছে ব্র্যাক ব্যাংক পিএলসি।

ইনটিগ্রেটে রিপোর্টিং ক্যাটাগরিতে ব্যাংক এশিয়া ও শাহজালাল ইসলামী ব্যাংক যৌথভাবে গোল্ড পুরস্কার বিজয়ী হয়েছে, আইডিএলসি ফাইন্যান্স সিলভার এবং ব্র্যাক ব্যাংক ব্রোঞ্জ পুরস্কার বিজয়ী হয়েছে।

এ বছর নির্ধারিত নম্বর না পাওয়ায় পাবলিক খাতের ব্যাংক, ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড কনস্ট্রাকশন খাত ও কৃষি খাতে কোনো পুরস্কার দেওয়া হয়নি।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
ইএসএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।