ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আশুলিয়ায় ৪৫ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ, সাধারণ ছুটি ৪৪

করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
আশুলিয়ায় ৪৫ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ, সাধারণ ছুটি ৪৪

সাভার: শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অস্থিরতা ও অস্থিতিশীল পরিস্থিতির মুখে আশুলিয়ার সহস্রাধিক পোশাক কারখানার মধ্যে অন্তত ৪৫টি কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে অন্তত ৪৪টি পোশাক কারখানা।

বাকি কারখানাগুলোতে উৎপাদন চলছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে এসব তথ্য নিশ্চিত করেছেন শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম।  

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় দুই সপ্তাহ ধরে শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিকদের দাবির মুখে অস্থিতিশীল অবস্থার সৃষ্টি হয়েছে, বেড়েছে শ্রমিক অস্থিরতা। এরই ধারাবাহিকতায় আজ সকালে আশুলিয়ার অন্তত ২২টি পোশাক কারখানা শ্রম আইন ২০০৬ সালের ১৩ (ক) ধারায় বন্ধ ঘোষণা করা হয়। দুপুরের মধ্যে এর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৫টিতে। অন্যদিকে শ্রমিক অস্থিরতার মুখে ২২টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। পরে অন্যান্য কারখানায় অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হলে আরও ২২ টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।  

শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারায় অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা কারখানাগুলোর মধ্যে রয়েছে - অনন্ত, মেডলার, শারমিন গ্রুপ, ডেকো, এস টুয়েন টি ওয়ান, মন্ডল নিটওয়্যার লিমিটেড, ম্যাংঙ্গো টেক্স, এআর জিন্স, এনভয়, স্টাইলিং গ্রুপ, ভিনটেক্স, ইয়াগী বাংলাদেশ, ক্রস ওয়ার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অরোনিমা, ডেবনিয়ার, দি রোজ, জেনারেশন নেক্সট, সিনসিন, ডিসান সোয়েটার, হা-মীম গ্রুপের দ্যাটস ইট স্পোর্টস ওয়ার লি., অ্যাপারেল্স গ্যালারি লি., রিফাত গার্মেন্টস লি., এক্সপ্রেস ওয়াশিং অ্যান্ড ডাইং লি., আর্টিস্টিত ডিজাইন লি., নেক্সট কালেকশন লিমিটেড ও সিগমা ফ্যাশনসহ আরও বেশকিছু পোশাক কারখানা। এছাড়া সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে অন্তত ৪৪টি পোশাক কারখানা।

হা-মীম গ্রুপের একটি কারখানা বন্ধের নোটিশে লেখা রয়েছে,  দ্যাটস ইট স্পোর্টস ওয়ার লি., অ্যাপারেল্স গ্যালারি লি., রিফাত গার্মেন্টস লি., এক্সপ্রেস ওয়াশিং অ্যান্ড ডাইং লি., আর্টিস্টিক ডিজাইন লি., নেক্সট কালেকশন লি. এর সকল কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকবৃন্দের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আশুলিয়া শিল্প অঞ্চলে বর্তমান সহিংসতা ও অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১৩ (১) অনুযায়ী কর্তৃপক্ষ আগামী ১১ সেপ্টেম্বর ২০২৪ হতে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হলো। পরবর্তীতে আঞ্চলিক পরিবেশ নিরাপদ হলে শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করে নোটিশের মাধ্যমে কারখানা খোলার তারিখ জানিয়ে দেওয়া হবে। কারখানায় নিরাপত্তা বিভাগ অত্র নোটিশের আওতামুক্ত থাকবে।

শিল্প পুলিশ জানায়, শ্রমিকদের বিভিন্ন দাবির মুখে মালিকপক্ষ-শ্রমিক আলোচনা করলেও কোনো ধরনের সিদ্ধান্তে যেতে পারেনি। ফলে আজ সেসব কারখানা ১৩(ক) ধারায় অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সকাল ১০টা পর্যন্ত ২২টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়। দুপুরের পরে ১৩(১) ধারায় বন্ধ হয় আরও ২৩টি কারখানা। অন্যদিকে সকাল ১০টা পর্যন্ত ৮টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হলেও এখন পর্যন্ত আরও ৩৭ টি পোশাক কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়। দুপুরের আগে ২২টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয় ও দুপুরের পরে ২২ টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।  

শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, সকাল থেকে দুপুর পর্যন্ত ৪৫টি পোশাক কারখানা ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া আরও ৪৪টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়। আমরা আইনশৃঙ্খলার বিষয়টি দেখছি। বাইরে কোনো ধরনের অসন্তোষ এখন পর্যন্ত হয়নি। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এখনও ঘটেনি৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে যৌথবাহিনী।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।