ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বুধবার (৯ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯৮ পয়েন্ট বেড়ে  ৫ হাজার ৪২২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২০৫ ও ১৯৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৭৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২৭টি কোম্পানির, কমেছে ৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-অগ্নি সিস্টেম, লাভেলো আইসক্রিম, মিডল্যান্ড ব্যাংক, গ্রামীণফোন, ইসলামী ব্যাংক, টেকনো ড্রাগ, এনআরবি ব্যাংক, ব্রাক ব্যাংক, এসআইবিএল ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ১৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে  প্রায় ৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৩২ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।