ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

২৪২০ টন অনুমোদন পেলেও ভারতে গেল ৫৩২ টন ইলিশ

উপজেলা করেসপন্ডেট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
২৪২০ টন অনুমোদন পেলেও ভারতে গেল ৫৩২ টন ইলিশ

বেনাপোল (যশোর): শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলেও ১৭ দিনে রপ্তানি হয়েছে মাত্র ৫৩২ মেট্রিক টন ইলিশ।

অন্তর্বর্তী সরকার ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমোদন দিলেও ভারতে রপ্তানি করেছে ২২টি প্রতিষ্ঠান।

যে কারণে লক্ষ্যমাত্রা অনুযায়ী ইলিশ রপ্তানি হয়নি।

এ বিষয়ে বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, সরকার গত মাসের ২৬ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছিল। এতে করে গেলে ১৭ দিনে ৫৩২ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি করেছেন ব্যবসায়ীরা।

দেশে ইলিশ সংকট আর দাম বৃদ্ধির কারণে এবার চাহিদা অনুযায়ী ইলিশ রপ্তানি করতে পারেনি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।  

ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান সততা ফিসের স্বত্বাধিকারী সাহাদুর রহমান খোকন জানান, সরকার তার প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির জন্য অনুমোদন দেয়। এতে করে তিনি নিদিষ্ট সময়ে মধ্যে ২৭ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি করেছেন। এছাড়া ইলিশের দাম বৃদ্ধি ও সময় স্বল্পতার কারণে লক্ষ্য পূরণ হয়নি তার।  

তবে সরকার যদি ইলিশ রপ্তানির সময় বাড়ায় তাহলে পুরো ৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করতে পারবে বলে তিনি জানান।  

জানা যায়, ২০১২ সালে নদীতে ইলিশ সংকটের কারণে মাছটি রপ্তানি বন্ধ করে দেয় তৎকালীন আওয়ামী লীগ সরকার। তবে ২০১৯ সাল থেকে বিশেষ বিবেচনায় শুধু দূর্গাপুজার সময় ইলিশ রপ্তানির সুযোগ রাখা হয়। এ বছর অন্তর্বর্তী সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে না বলে প্রথমে বললেও পরে সিদ্ধান্তে বদল আনে। দুর্গাপূজা উপলক্ষে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমোদন দেয় সরকার।  

তবে দাম বৃদ্ধি ও সংকটের কারণে তাদের অনুমোদিত ইলিশ ভারতে পাঠাতে পারেননি ব্যবসায়ীরা। এর মধ্যে শেষ হয়ে গেছে ইলিশ রপ্তানি নিদিষ্ট সময়ও।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।