ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন ক্যাটাগরিতে কাঁচাপাট রফতানি বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
তিন ক্যাটাগরিতে কাঁচাপাট রফতানি বন্ধ

ঢাকা: আনকাট, বিটিআর ও বিডব্লিউআর গ্রেডের কাঁচাপাট রফতানি বন্ধ করে প্রজ্ঞাপন জারি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তবে অন্যান্য কাঁচাপাট রফতানি অব্যহত থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এদিকে পাট বিষয়ক উপদেষ্টা কমিটির আন্তঃমন্ত্রণালয় সভায়, রাসায়নিক সার ও চিনি গুদামজাতকরণ, পরিবহন, সরবরাহ ও বিপণন ব্যবস্থায় বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) যে সংখ্যক পলিথিন লাইনারসহ মানসম্পন্ন পাটের ব্যাগ সরবরাহ করা সম্ভব হবে তা ব্যবহার আবশ্যক রেখে অতিরিক্ত ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ এর ৪ ধারা অনুযায়ী সাময়িক অব্যাহতি দেওয়া হয়।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম সভায় সভাপতিত্ব করেন।

সভায়, পাটশিল্প উন্নয়ন তহবিল, পাটের বীজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্যে বিনামূল্যে কৃষকদের পাটের বীজ সরবরাহ, পাটশিল্পে বাংলাদেশ ব্যাংকের গ্রিন ফান্ডের বৈদেশিক মুদ্রা তহবিল ব্যবহার, এফএসএসপি ফান্ড থেকে ঋণ নেওয়াসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, অতিরিক্ত সচিব আশরাফ আরী, গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য, বিজেএমসি চেয়ারম্যান মাহমুদুর রহমান, পাট অধিদফতরের মহাপরিচালক শামসুল আলম, বাংলাদেশ ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, বিজিএমএ, বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের প্রতিনিধিসহ বিভিন্ন স্টোকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮/আপডেট: ১৭৪৫ ঘণ্টা
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।