ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিএসটিআইকে অ্যাক্রেডিটেশন সনদ দিলো বিএবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
বিএসটিআইকে অ্যাক্রেডিটেশন সনদ দিলো বিএবি বিএসটিআইকে সনদ দিলো বিএবি। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) সনদ দিলো বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)।

বুধবার (২৪ জানুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের কনফারেন্স হলে বিএসটিআইকে অ্যাক্রেডিটেশন সনদ তুলে দেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

ফুড ও বেভারেজ, সিমেন, স্টিল, রড এবং টেক্সটাইলসহ মোট ৩৪টি পণ্যেকে ৪২১টি প্যারামিটারের মাধ্যমে গুণগতমান যাচাই-বাছাইয়ের পর এ সনদ দেওয়া হয়।



এর ফলে বিএসটিআই আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে পরীক্ষার সনদের গ্রহণযোগ্যতা বাড়লো। এ আগের সাধারণত বিএসটিআই-এ ফুড ও বেভারেজ, সিমেন্ট, স্টিল, রড এবং টেক্সটাইল পণ্যের গুণগতমান পরীক্ষা করা হতো।

বিএবি’র মহাপরিচালক মনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরক্ত সচিব এনামুল হক, বিএসটিআইয়'র মহাপরিচালক সরদার আবুল কালামসহ শিল্প মন্ত্রণালয়, বিএসটিআই, বিএবি কর্মকর্তারা।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, গার্মেন্টসের পাশাপাশি মোট ২৭টি দেশে ওষুধ রফতানি হচ্ছে। এছাড়াও চিংড়ি, পাট, চামড়া, ইলেক্ট্রনিক্সসহ বিভিন্ন সেক্টরের পণ্যগুলো রফতানি হচ্ছে। নতুন করে দেশের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্যের প্রসার লাভ করছে। মার্কেট সম্প্রসারণ ও বিশ্ববাজারে আমাদের সুখ্যাতি রাখার পাশাপাশি দেশের পণ্যগুলো সহজে রফতানি করতে গেলে এ সনদ খুবই জরুরি। এর আগের অ্যাক্রিডেটেশন সনদ বিদেশ থেকে আনা হতো। ফলে অর্থ ও সময় দু'টো ব্যয় হত। এখন ব্যবসায়ীদের সমস্যা দূর হলো।

মন্ত্রী উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে বলেন, বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে কিছু দুষ্ট প্রকৃতির লোকের ওপর। কারণ যারা অতিলোভ ও মুনাফার জন্য বিভিন্ন কারসাজি করে। এরফলে আমরা বিদেশিদের কাছে রফতানিতে বাধাগ্রস্ত হতে হয়। বিগত জোট সরকারের আমলে চিংড়িতে লোহা ঢুকিয়ে রফতানি করায় বিশ্ববাজারের কাছে আমাদের হেয় হতে হয়েছে।

বিএসটিআয়'র উদ্দেশে মন্ত্রী আমু বলেন, সনদ অর্জনের চেয়ে সনদের অর্জন টিকিয়ে রাখা কঠিন। তাই অ্যাক্রেডিটেশন সনদের যাতে কোনো ধরনের অপব্যবহার না হয়, সেজন্য উভয় প্রতিষ্ঠানকে সতর্ক থাকার আহ্বান জানান।

তিনি অারো বলেন, সঠিকভাবে এই দায়িত্ব পালন করতে হবে। কারণ এই দায়িত্বের ওপর নির্ভর সমগ্রজাতির দায়িত্ব। আপনাদের সনদের ওপর ভিত্তি করে পণ্য রফতানি হবে। এতে বাধাগ্রস্ত হলে দেশের অর্থনীতির বাধাগ্রস্ত হবে। সুতরাং গোটা জাতির ভবিষৎ নির্ভর করে আপনাদের ওপর।

বিএবি মোট ৫৮টি প্রতিষ্ঠানকে জাতীয় ও বহুজাতিক পরীক্ষণ, সনদ প্রদানকারী এবং পরিদর্শন সংস্থাকে অ্যাক্রেডিটেশন সনদ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
এমএফআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।