ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খুলনায় ৫ প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে এনবিআর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
খুলনায় ৫ প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে এনবিআর মোংলা কাস্টম হাউজে সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজ

খুলনা: রাজস্ব প্রদানকারীদের ন্যায্য বাণিজ্যে উৎসাহিত করতে ২০১৭ সালে সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী ৫টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) খুলনা-মোংলা আঞ্চলিক কমিটি। আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে শুক্রবার (২৬ জানুয়ারি) এ সম্মাননা দেওয়া হবে।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে খুলনাস্থ মোংলা কাস্টম হাউজের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মোংলা কাস্টম হাউজের কমিশনার মারগূব আহমদ।

এ সময় তিনি কাস্টমসের কার্যক্রম, দিবস পালন এবং খুলনায় গৃহীত কর্মসূচি সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

সংবাদ সম্মেলনে কমিশনার বলেন, কাস্টমস শুধু রাজস্ব আদায় করে না, দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশও সৃষ্টি করে। দেশকে এগিয়ে নিতে কাস্টমসের ভূমিকা অনস্বীকার্য। এছাড়া আন্তর্জাতিক বাণিজ্যের চোরাচালান প্রতিরোধ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, নিষিদ্ধ ও নিয়ন্ত্রিত পণ্যের বাণিজ্য বন্ধ করা, সঠিক গুণগত মানসম্পন্ন পণ্যের খালাস, বাণিজ্য বান্ধব শুল্ক প্রশাসন, আধুনিক শুল্ক ঝুঁকি ব্যবস্থাপনা, ন্যায়ানুগ বাণিজ্যিক প্রনোদনা প্রদান, বাজার ব্যবস্থাপনায় ভারসাম্য আনয়নের মাধ্যমে কাস্টমস বাণিজ্যের জন্য কাঙ্খিত নিরাপদ পরিবেশ নিশ্চিত করে।

তিনি জানান, বিশ্বের ১৮২টি দেশে এ দিবসটি পালন করা হয়। খুলনাতে দিবসটি পালন উপলক্ষে সকাল সোয়া আটটায় খালিশপুরস্থ মোংলা কাস্টম হাউস থেকে নগরীর শিববাড়ি মোড় পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এছাড়া সকাল ১০টায় হোটেল টাইগার গার্ডেনের হলরুমে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন সংসদ সদস্য তালুকদার আবদুল খালেক।

তিনি আরও জানান, আলোচনা অনুষ্ঠানে ব্যবসা-বাণিজ্যে উৎসাহিত করতে প্রথমবারের মতো ২০১৭ সালে মোংলা কাস্টম হাউসে সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী পাঁচটি প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে।

প্রতিষ্ঠানগুলো হলো- এমআরএস ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কার সিলেকশন, শুন শিং এডিবল অয়েল লিমিটেড, দি অটোস এবং বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড।

খুলনা-মোংলা আঞ্চলিক কমিটি আয়োজিত এ সংবাদ সম্মেলনে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন- কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনার কে এম অহিদুল আলম, মোংলা কাস্টমসের অতিরিক্ত কমিশনার আশরাফুল ইসলাম, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক মল্লিক সুধাশু। সংবাদ সম্মেলনে খুলনায় গণমাধ্যমকর্মী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।