ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের জিএম প্রভাষ মল্লিক চাকরিচ্যুত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, মার্চ ৬, ২০১৯
বাংলাদেশ ব্যাংকের জিএম প্রভাষ মল্লিক চাকরিচ্যুত

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) প্রভাষ চন্দ্র মল্লিককে চাকরিচ্যুত করা হয়েছে।  তিনি ঋণ খেলাপির দায়ে সাময়িক বরখাস্ত ছিলেন। চাকরিচ্যুত করার কারণে তিনি কোনো ধরনের সুযোগ-সুবিধা পাবেন না। প্রভিডেন্ট ফান্ডে তার জমানো অংশ থেকে কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া ঋণ সমন্বয় করা হবে। এতেও ঋণ পরিশোধ না হলে ব্যাংকের কাছে মর্টগেজ রাখা বাড়ি বিক্রি টাকা আদায় করবে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের মানব সম্পদ বিভাগ-২ থেকে রোববার (৩ মার্চ) এক আদেশ জারি করে চাকরিচ্যুত করা হয়েছে। আদেশে বলা হয়েছে, বগুড়া অফিসের সাময়িক বরখাস্তকৃত জিএম প্রভাষ চন্দ্র মল্লিকের বিরুদ্ধে  আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় বাংলাদেশ ব্যাংক স্টাফ রেগুলেশন ২০০৩ এর ৪৪(১) ধারার আওতায় কর্তৃপক্ষের নির্দশক্রমে তাকে চাকরিচ্যুত  করা হলো।

 

এর আগে বিভিন্ন ব্যাংক ও সহকর্মী এবং অন্যদের থেকে ঋণ নিয়ে খেলাপি হওয়ার অভিযোগে ২০১৭ সালের ৯ অক্টোবর তাকে সাময়িক বরখাস্ত করা হয়। শাস্তির বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে আপিল করতে পারবেন প্রভাষ চন্দ্র মল্লিক। পরবর্তীতে আদালতে যাওয়ার সুযোগ পাবেন তিনি।   

নিয়ম অনুযায়ী, পূর্বানুমোদন ছাড়া বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিতে পারেন না। তবে নিয়ম-নীতির তোয়াক্কা না করে প্রভাষ চন্দ্র মল্লিক অনুমোদন ছাড়াই ঋণ নিয়ে খেলাপি হয়ে পড়েছেন। শুধু ব্যাংক নয়, নানা কৌশলে সহকর্মী ও পরিচিতদের  কাছ থেকেও লাখ লাখ টাকা ধার নিয়ে আর ফেরত দিচ্ছেন না বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বিভিন্ন ব্যাংক থেকে প্রাপ্ত তথ্যমতে, ১৫টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে প্রভাষ চন্দ্র মল্লিকের ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮৪ লাখ ৩০ হাজার টাকা। এর মধ্যে ১১টি ব্যাংকের ৫৩ লাখ ৩৯ হাজার ৫৮৬ টাকা এখন মন্দমানের খেলাপিতে পরিণত হয়েছে। আরও তিনটি ব্যাংকের ১০ লাখ ১১ হাজার টাকা সন্দেহজনক মানে শ্রেণিকৃত রয়েছে। এছাড়া সহকর্মীদের কাছ থেকে ধার হিসেবে ৫০ হাজার থেকে শুরু করে ১২ লাখ টাকা পর্যন্ত টাকা নিয়ে তা ফেরত দেননি।  

বাংলাদেশ সময়: ০৫৩৯ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।