ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিকাশ ও বিজ্ঞান চিন্তার আয়োজনে বিজ্ঞান উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
বিকাশ ও বিজ্ঞান চিন্তার আয়োজনে বিজ্ঞান উৎসব চুক্তিতে স্বাক্ষর করেন তারা

ঢাকা: বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করতে সারাদেশের স্কুল শিক্ষার্থীদের জন্য যৌথভাবে বিজ্ঞান উৎসব আয়োজন করতে যাচ্ছে বিকাশ ও বিজ্ঞান চিন্তা।

রোববার (৩১ মার্চ) বিকাশের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম এবং বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম।

এসময় বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার বলেন, স্কুলের শিক্ষার্থীদের সক্ষমতা বাড়াতে বিভিন্ন ধরনের কর্মসূচির সঙ্গে যুক্ত হয়েছে বিকাশ।

বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচি যার মধ্যে অন্যতম। এবার সারাদেশের স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করতে বিজ্ঞান উৎসব কার্যক্রমে থাকছে বিকাশ। এই প্রচেষ্টা স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্কতা বাড়াতে ভূমিকা রাখবে।

‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে সারাদেশের বিভাগীয় শহরগুলোতে স্কুল শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। শিক্ষার্থীরা যেখানে তাদের নিজস্ব উদ্ভাবনে বিজ্ঞান বিষয়ক প্রকল্প প্রদর্শনের সুযোগ পাবে।

বিভাগীয় পর্যায় থেকে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় জাতীয় পর্যায়ের চূড়ান্ত বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। চূড়ান্ত পর্বে বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হবে।

তাছাড়া ৭ বিভাগীয় জেলা শহরের আয়োজনগুলোতে থাকবে শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা। পাশাপাশি প্রতিটি আয়োজনে থাকবে বিজ্ঞান বিষয়ক বইয়ের প্রর্দশনী ও বিক্রির ব্যবস্থা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, ডেপুটি জেনারেল ম্যানেজার, রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স সায়মা আহসান এবং বিজ্ঞান চিন্তার উপদেষ্টামণ্ডলীর সদস্য বিজ্ঞানী রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আরশাদ মোমেন, বিজ্ঞানবক্তা আসিফ, বিজ্ঞান চিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাশার।

বিজ্ঞান চিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, বিজ্ঞান পারে সব অন্ধকার মুছে আলোর পথ তৈরি করতে। এই প্রচেষ্টা সেই বৃহৎ যাত্রা পথের একটি পদক্ষেপ মাত্র। যা সারাদেশে বিজ্ঞানের চর্চা বাড়াতে অবদান রাখবে।  

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।