ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন ডিএসই ও সিএসই

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০২ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। তবে উভয় বাজারেই লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ দশমিক ০৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫২২ পয়েন্টে অবস্থান করছে।

অন্যসূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮১ ও ১৯৭৭ পয়েন্টে রয়েছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ১০ পয়েন্ট বাড়ে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচকের উত্থান দেখা যায় এসময় সূচক মোট ২৩ পয়েন্ট বৃদ্ধি পায়। বেলা ১১টার দিকে সূচক আরো ৮ বৃদ্ধি পায়।

এইদিন লেনদেন শুরুর দেড়ঘণ্টা পর (দুপুর ১২টায়) ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৪১ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ২৮৪ ও এক হাজার ৯৮৪ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টার দিকে সূচকের মিশ্র প্রবণতা দেখা গেলেও সূচকের উত্থানে লেনদেন শেষ হয় পুঁজিবাজারে।

ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৫২ লাখ টাকার। যা আগের দিন থেকে ১১ কোটি টাকা কম। আগের দিন সোমবার (০১ এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছিলো ৪২৩ কোটি ৯৭ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৫টির কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এইদিন টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিক, বৃটিশ আমেরিকান টোব্যাকো, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্রামীণ ফোন, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ, সুহৃদয় ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি ও ডাচ-বাংলা ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এইদিন ৫১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯৩৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৮টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। এইদিনে সিএসইতে ১৩ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিলো ১৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।