ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

অনুমতি ছাড়া শেয়ারবাজার নিয়ে কথা বললে ব্যবস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৯
অনুমতি ছাড়া শেয়ারবাজার নিয়ে কথা বললে ব্যবস্থা সেমিনার, ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) অনুমতি ছাড়া শেয়ারবাজার নিয়ে কথা বললে শাস্তিযোগ্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সংস্থাটির কমিশনার অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামী।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘করপোরেট গভর্ন্যান্স কোড বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনলাইন পত্রিকা অর্থসূচক এ সেমিনারের আয়োজন করে।

হেলাল উদ্দিন নিজামী বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউজের কেউ কেউ বিএসইসির কাছে প্রস্তাব দিয়েছেন প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) কয়েক মাসের জন্য বন্ধ রাখতে। এটি শাস্তিযোগ্য অপরাধ আমি বলতে চাই, এমন সাহস করবেন না। বাজারকে অস্থিতিশীল করতে এমন প্রস্তাব দেওয়া হচ্ছে।

কমিশনার বলেন, আমি পরিষ্কারভাবে বলতে চাই বিএসইসি’র অনুমতি ছাড়া পুঁজিবাজার নিয়ে কেউ কোনো মন্তব্য করবেন না। যদি করে থাকেন তাহলে এর জন্য শাস্তি পেতে হবে। ২০১২ সালে এ আইনটি পাস হয়েছে এবং বুধবার আমাদের ওয়েবসাইটে প্রকাশের জন্য বলা হয়েছে। যারা এটি করেছেন আমি নিন্দা জানাই।

তিনি বলেন, ১ বছরের মধ্যে ফাইন্যান্সিয়াল রিপোর্টি অ্যাক্ট কার্যকর হবে। আমরা সেটি নিয়ে কাজ করছি। বাংলাদেশের অর্থনীতি যাতে দীর্ঘ মেয়াদী হতে পারে, ব্যাংক নির্ভর যাতে না হয় সে জন্য কাজ করছে কমিশন। তবে এক্ষেত্রে একটি প্রতিষ্ঠান এবং একটি লোকের কাজ থেকে একাধিক বার বাধা আসছে। তবে তাতে কাজ হবে না বলেও তিনি জানান।

করপোরেট গভর্ন্যান্স কোড হলে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষা পাবে জানিয়ে তিনি বলেন, বিনিয়োগকারীর সুরক্ষা আমাদের প্রধান ইস্যু। আলোচনা-সমালোচনা যাই হোক না কেন আমরা ক্ষুদ্র বিনিয়োগবারীদের পাশে আছি।

হেলাল উদ্দিন নিজামী বলেন, বাজারে কেউ গুজব ছড়াবেন না। গুজব নির্ভর বাজার কখন নির্ভরশীল হতে পারে না। বিভিন্ন ব্রোকারেজ হাউজ থেকে অনেক সময় গুবজের কথা শোনা যায়। এদিকে কান দেবেন না। কোম্পানির ফান্ডামেন্টাল দেখে বিনিয়োগ করেন।

অর্থসূচক সম্পাদক জিয়াউর রহমানের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন বার্জার পেইন্টস্ বাংলাদেশের প্রধান অর্থ কর্মকর্তা আব্দুল খালেক ও সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ হোলসিম বাংলাদেশের প্রধান অর্থ কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ বাংলাদেশের প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।