ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পাবনা চিনিকলে আখ মাড়াই শুরু 

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
পাবনা চিনিকলে আখ মাড়াই শুরু 

ঈশ্বরদী (পাবনা): ৪শ’ কোটি টাকা ঋণের ভার মাথায় নিয়ে চলতি মৌসুমের ২০১৯-২০ অর্থবছরে পাবনা চিনিকলে আখ মাড়াই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। তবে গতবছর মিলটি মাত্র ৩৯ দিন চললেও এ বছরে ৭৫ দিন চলবে বলে আশাবাদী মিল কর্তৃপক্ষ।        

শুক্রবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় পাবনার ঈশ্বরদী উপজেলার কালিকাপুর চিনিকলের ডোঙ্গার কেইন কেরিয়ারে আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন প্রধান অতিথি পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ।    
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাবনা চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সেলিম।

 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হান, পাবনা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ঈশ্বরদী সার্কেল) ফিরোজ কবীর, দাশুড়িয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুল ইসলাম বকুল সরদার, বাংলাদেশ আখ চাষি ফেডারেশনের মহাসচিব ও স্বর্ণপদকপ্রাপ্ত কৃষক শাহজাহান আলী বাদশা, আখচাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আনছার আলী ডিলু পাবনা চিনিকল শ্রমিক ইউনিয়ন সভাপতি সাজেদুল ইসলাম শাহিন ও সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল।
 
এসময় পাবনা চিনিকলের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, আখচাষিসহ সামাজিক ও রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।       
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাশক কবীর মাহমুদ বলেন, সরকার ভর্তুকি দিয়ে জনকল্যাণে রাষ্ট্রায়ত্ত চিনিকলে স্বাস্থ্যসম্মত চিনি উৎপাদন কার্যক্রম অব্যাহত রেখেছে। পাশাপাশি আখ চাষিদের স্বার্থ সংরক্ষণে ন্যায্যমূল্যে আখ ক্রয় এবং সময়মত আখের মূল্য পরিশোধ করছে।  
 
পাবনা সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সেলিম বাংলানিউজকে জানান, মিলগেট ছাড়াও ঈশ্বরদী, পাবনার আখ ক্রয় কেন্দ্রের ৩৩টি কেন্দ্র থেকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কেন্দ্রের আঙিনা প্রস্তুত ও ডিজিটাল ওজন মেশিন সংযোজন করা হয়েছে। জমিতে আখের জরিপ কাজ শেষে উৎপাদিত আখের পরিমাণ বিবেচনা করে ই-পূর্জি ও ই-গেজেটের মাধ্যমে কৃষকদের কাছ থেকে আখ ক্রয় করা হচ্ছে। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে কৃষকদের আখের মূল্য পরিশোধ করা হবে বলে জানানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।