ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড পেলেন সোনিয়া

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড পেলেন সোনিয়া আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড পেলেন সোনিয়া বশির কবির।

ঢাকা: দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে বিনিয়োগ, অগ্রণী ভূমিকা, উদ্ভাবনী উদ্যোগ ও অভাবনীয় সাফল্যের জন্য ‘আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার’ পুরস্কার পেলেন দেশের প্রযুক্তি ও উদ্ভাবন খাতের আইকন সোনিয়া বশির কবির। প্রথমবারের মতো কোনো নারী এ পুরস্কার পেলেন।

শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর র‍্যাডিসন ওয়াটার গার্ডেনে ‘দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯’ অনুষ্ঠানে তাকে এ পুরস্কার দেওয়া হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

উদীয়মান বাজারে প্রযুক্তি স্টার্টাপে বাংলাদেশি বিনিয়োগকারী সোনিয়া বশির কবির। জ্ঞান, ক্ষমতায়ন ও উদ্যমে উৎকর্ষ তাকে এ সময়ের অন্যতম ব্যবসায়িক নেতৃত্ব হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তিনি এসবিকে টেক ভেনচার্স এবং এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। এর আগে পাঁচ বছর মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমার ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করেছেন তিনি।  

এ পুরস্কার পেয়ে সোনিয়া বলেন, আমার কাজের জন্য বিজনেস পারসন অব দ্য ইয়ার পুরস্কার জিততে পেরে আমি সম্মানিত ও কৃতজ্ঞ বোধ করছি। এবারই প্রথমবারের মতো কোনো নারীকে এ পুরস্কার দেওয়া হলো। আমি এ অর্জন প্রযুক্তি খাতে নারীদের নানা উদ্যোগ ও তাদের অবদান উদযাপনের সুযোগ হিসেবে মনে করছি।

তিনি বলেন, বাংলাদেশের মেধাবী তরুণদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতেও আমি তাদের সঙ্গে কাজের ব্যাপারে আশাবাদী। আমার বিশ্বাস, বাংলাদেশের মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আনার ক্ষেত্রে তরুণদের ক্ষমতায়নে প্রযুক্তি বিশেষ ভূমিকা রাখবে।

সোনিয়া ১০টির বেশি স্টার্টাপের সহ-প্রতিষ্ঠাতা। যার মধ্যে রয়েছে ডিমানি, সিনটেক, ডিজিল্যান্ড, ইউকিল, অ্যাগ্রিসেন্সর, টার্বো টেকনোলজিস, ইউনাইটেড ভেনচার্স, দক্ষ, প্রশান্তি ও পালস। সেবা এক্সওয়াইজেড ডট কম, প্রিয় শপ ডট কম ও রেপ্টো সহ বেশ কয়েকটি স্টার্টাপে তিনি অ্যাঞ্জেল ইনভেস্টর হিসেবেও আছেন।  

নারীদের জন্য বাংলাদেশের প্রথম আইটি অ্যাসোসিয়েশন বাংলাদেশ উইমেন ইন আইটি’র (বিডব্লিউআইটি) সহ-প্রতিষ্ঠাতাও তিনি। এর বাইরে তিনি দেশের প্রযুক্তি খাতে নারীদের প্রথম বিনিয়োগ প্ল্যাটফর্ম দ্য অ্যাঞ্জেলস নেটওয়ার্কের (টিএএন) প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট।   

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এফএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।