ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিটিভিতে উৎপাদনশীলতা বিষয়ক অনুষ্ঠান প্রচারের তাগিদ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
বিটিভিতে উৎপাদনশীলতা বিষয়ক অনুষ্ঠান প্রচারের তাগিদ 

ঢাকা: তৃণমূল পর্যায়ে জনগণের মধ্যে উৎপাদনশীলতা বিষয়ক ধারণার প্রসারে একটি যুগোপযোগী প্রামাণ্য অনুষ্ঠান নির্মাণ ও তা বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত প্রচারের ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

তিনি বলেন, উৎপাদনশীলতা বিষয়ক এ অনুষ্ঠানে শিল্প, কল-কারখানা, কৃষি খামারসহ সব সেক্টরে উৎপাদনশীলতা বাড়ানোর কৌশল ও এর সুবিধা তুলে ধরতে হবে। এটি যাতে দূর শিক্ষণের ভূমিকা পালন করতে পারে, সে লক্ষ্যে সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে অনুষ্ঠানটি নির্মাণ করতে হবে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় উৎপাদনশীলতা পরিষদের (এনপিসি) চতুর্দশ সভায় সভাপতিত্বকালে এনপিও’র কর্মকর্তাদের এ নির্দেশনা দেন তিনি। দেশের শিল্প ও সেবাসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়াতে জাতীয় পর্যায়ে কর্ম-কৌশল নির্ধারণের জন্য এ সভার আয়োজন করা হয়।  

শিল্পমন্ত্রী বলেন, শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে সব খাতে কাঙ্ক্ষিত হারে উৎপাদনশীলতা বাড়াতে হবে। শিল্প মন্ত্রণালয় গৃহীত উদ্যোগের ফলে গত এক বছরে সব সেক্টরেই গতিশলীতা এসেছে। আগামী বছর এটি আরও জোরদার হবে।

তিনি জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে শিল্প মন্ত্রণালয় চাল করা বঙ্গবন্ধু শিল্প পুরস্কারের জন্য আবেদন করতে বেসরকারি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

সভায় জানানো হয়, বিভিন্ন সেক্টর ও সাব-সেক্টরে উৎপাদনশীলতা বাড়াতে শিগগিরই বাংলাদেশ গার্মেন্টস্ ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সঙ্গে এনপিও’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। ফলে দেশের তৈরি পোশাক, নিটওয়্যার ও চামড়া শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়বে বলে সভায় আশা প্রকাশ করা হয়।  

সভায় শিল্পসচিব মো. আবদুল হালিম, শিল্প, বাণিজ্য, পাট ও বস্ত্র, কৃষি এবং  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, পরিকল্পনা, পরিসংখ্যান ও তথ্য যোগাযোগ, সড়ক পরিবহন ও মহাসড়ক, জ্বালানি ও খনিজ সম্পদ, বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, বেপজা, এফবিসিসিআই, ডিসিসিআই, বিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ, নাসিব, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি, বাংলাদেশ জুট মিলস্ অ্যাসোসিয়েশন, এনপিও, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের প্রতিনিধিসহ কমিটির সংশ্লিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪-২০১৯ 
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।