ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাড়ে ৪ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
সাড়ে ৪ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

ঢাকা: ‘মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন (১ম সংশোধিত)’ প্রকল্পসহ সাত প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এই সাত প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় চার হাজার ৪৬০ কোটি ৫৪ লাখ টাকা।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৫৪৪ কোটি টাকা।

ল্যান্ডফিল বর্জ্য অপসারণ নির্বিঘ্ন করা হয়েছে। এখন এর আয়তন হ্রাসের লক্ষ্যে নানা কার্যক্রমসহ ইকো-টাউন প্রকল্প বাস্তবায়নরে উদ্দেশ্যে ভূমি উন্নয়ন করা হবে।

পরিবেশ দূষণ ও দুর্ঘটনা রোধকল্পে পোস্ট ক্লোজার বাস্তবায়ন ও প্রকল্পের আওতায় ৮১ দশমিক ০৯ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে।

অনুমোদিত আরেক প্রকল্প ‘সীমান্ত সড়ক নির্মাণ: ময়মনসিংহ ও নেত্রকোনা জেলা অংশ (১ম সংশোধিত)’ এর ব্যয় ধরা হয়েছে ১০২ কোটি ২৭ লাখ টাকা। রাজশাহী মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণে নর্দমা নির্মাণ, ৩য় পর্যায় (১ম সংশোধিত) প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৬ কোটি ৫৭ লাখ টাকা।

৭৬৭ কোটি টাকায় ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে একনেকে। এছাড়া অনুমোদিত প্রাণিসম্পদ অধিদপ্তরের সক্ষমতা জোরদারকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২২০ কোটি টাকা।

দুই হাজার ৩০২ কোটি টাকা ব্যয়ে ‘পাওয়ার গ্রিড নেটওয়ার্ক স্ট্রেংদেনিং প্রজেক্ট আন্ডার পিজিসিবি (১ম সংশোধিত)’ প্রকল্প এবং ‘সিলেট, লালমনিরহাট এবং বরিশাল ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স অ্যান্ড টেকনোলজি স্থাপন’ প্রকল্প ১৯১ কোটি টাকায় অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad