ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নেপাল-ভুটান-আসামের সঙ্গে নৌ-যোগাযোগ বাড়ানোর তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
নেপাল-ভুটান-আসামের সঙ্গে নৌ-যোগাযোগ বাড়ানোর তাগিদ

ঢাকা: নেপাল, ভুটান ও ভারতের আসামের সঙ্গে নৌ-যোগাযোগ বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় এ তাগিদ দেন তিনি।
 
সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ভারতের আসাম, নেপাল ও ভুটানের সঙ্গে নৌ-যোগাযোগ বাড়াতে নৌ-প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সভায় মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। ৭৬৭ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে জুলাই ২০১৯ থেকে জুন ২০২২ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পের আওতায় একটি পাইলট মাদার ভেসেল সংগ্রহ, দু’টি টাগবোট, একটি সার্চ অ্যান্ড রেসকিউ ভেসেল সংগ্রহ করা হবে। রয়েছে আরও নানান সরঞ্জাম ক্রয়।
 
প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে মোংলা বন্দরে আগত ও প্রত্যাগমনকারী জাহাজগুলোর সুষ্ঠু হ্যান্ডলিং, দ্রুত পাইলটিং ও পাইলটদের নিরাপদ অবস্থান নিশ্চিতকরণ, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জরুরি উদ্ধার কাজ পরিচালনা করা সম্ভব হবে।
 
প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, নদীর ড্রেজিং করতে হবে। তবে এমনভাবে নদী ড্রেজিং করতে হবে যেন নদীর পাড় না ভাঙে। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।