ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোলে শূন্য রেখায় ভারত-বাংলাদেশ বাণিজ্য সংক্রান্ত বৈঠক 

উপজেলা করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
বেনাপোলে শূন্য রেখায় ভারত-বাংলাদেশ বাণিজ্য সংক্রান্ত বৈঠক 

বেনাপোল (যশোর): দেশের বৃহত্তর স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যে অগ্রগতি বাড়াতে দুই দেশের কাস্টমস, বন্দর ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের মধ্যে বৈঠক হয়েছে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত বেনাপোল-পেট্রাপোলের শূন্য রেখায় এ বৈঠক হয়।

এসময় দুই দেশের ব্যবসায়ী সংগঠনের নেতারা বলেন, সুষ্ঠু ব্যবস্থাপনা আর অবকাঠামোগত সমস্যার কারণে নানাভাবে এ পথে বাণিজ্য ব্যাহত হচ্ছে। দিন দিন আমদানি-রফতানির চাহিদা বাড়লেও এসব সমস্যার কারণে বাণিজ্য প্রসার হচ্ছে না। এতে ব্যবসায়ীরা যেমন লোকসানের কবলে পড়ছেন, তেমনি সরকারও হারাচ্ছে রাজস্ব। আলোচনায় দুই দেশের কাস্টমস ও বন্দরের কর্মকর্তারা বাণিজ্য সহজ করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যবসায়ী সংগঠনগুলোকে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

ভারতের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন- পেট্রাপোল কাস্টমসের রফতানি বিভাগের পরিচালক রাজস্ব কর্মকর্তা মিস্টার মিশ্র, পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র ও বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি অরুণ সাহা।

বাংলাদেশে পক্ষে বৈঠকে ছিলেন- বেনাপোল কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অনুপম চাকমা, ডেপুটি কমিশনার মোস্তাফিজুর রহমান, বেনাপোল বন্দরের সহকারী পরিচালক আতিকুল ইসলাম, বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সহ-সভাপতি শিমুল হোসেন, বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

এ পথে ভারতীয় আমদানি পণ্যের মধ্যে রয়েছে শিল্প কারখানার কাঁচামাল, তৈরি পোশাক, মেশিনারিজ, গর্মেন্টস পণ্য, কেমিক্যাল, কাগজ, মাছ ও বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য।

এছাড়া বাংলাদেশি রফতানি পণ্যের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো-পাট ও পাট জাতপণ্য, তৈরি পোশাক, কাঁচা লোহা, বসুন্ধরা টিস্যু, মেলামাইন, রাইস ডাস্ট, মেহেগনী ফল, মশারি, টুকরো কাপড় (জুট) ও মাছ।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।