ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিএমএস খাতও ক্রেডিট গ্যারান্টি সুবিধা পাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২১
সিএমএস খাতও ক্রেডিট গ্যারান্টি সুবিধা পাবে

ঢাকা: এখন থেকে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) খাতও বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি সুবিধা পাবে। এতদিন এ খাতের জন্য শুধু চলতি মূলধন সুবিধা উন্মুক্ত ছিল।

সোমবার (১ ফেব্রুয়ারি) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, ক্রেডিট গ্যারান্টি সুবিধা কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) উদ্যোগ খাতে শুধুমাত্র চলতি মূলধনের জন্য উন্মুক্ত ছিল। সমগ্র কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে করোনার বিরূপ প্রভাব পড়েছে। এতদ্ব্যতীত কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তারা অনেক সময় চলতি মূলধন ঋণ গ্রহণ না করে শুধুমাত্র স্বল্প মেয়াদী ঋণ সুবিধা গ্রহণ করে থাকেন। বর্ণিত প্রেক্ষাপট বিবেচনায় আলোচ্য ক্রেডিট গ্যারান্টি স্কিমের সুবিধা চলতি মূলধনের পাশাপাশি মেয়াদী ঋণের জন্যও প্রযোজ্য হবে। অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রতিমাসের প্রথম ১০ কার্যদিবসের মধ্যে গ্যারান্টি রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে। আবেদনপত্র দাখিলের জন্য সংশ্লিষ্ট কাগজপত্র ও নথিপত্র প্রস্তুত করার কিছুটা সময়ের প্রয়োজনীয়তা রয়েছে মর্মে প্রতিভাত হওয়ায় এখন থেকে প্রতিমাসের ১৫ তারিখের মধ্যে উক্ত গ্যারান্টি রেজিস্ট্রেশনের আবেদন করা যাবে। এ বিষয়ে ২০২০ সালের ২৭ জুলাই জারি করা সার্কুলারের অন্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।