ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ পরিচালকদের তথ্য চেয়েছে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ পরিচালকদের তথ্য চেয়েছে বিএসইসি

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে যেসব উদ্যোক্তা বা পরিচালক সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হয়েছেন, তাদের হালনাগাদ তথ্য চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটিডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালককের কাছে এ সংক্রান্ত তথ্য চেয়ে চিঠি পাঠিয়েছে বিএসইসি।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠিতে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে শেয়ার ধারণে ব্যর্থ উদ্যোক্তা বা পরিচালকদের হালনাগাদ তথ্য কমিশনে জমা দিতে বলা হয়েছে। একইসঙ্গে ব্যর্থ কোম্পানিগুলো নিয়ে তাদের নিজস্ব তদারকির কোনো তথ্য থাকলে, তাও দিতে বলা হয়েছে।  

এদিকে, চিঠিতে কমিশনের ২০২০ সালের ১০ ডিসেম্বর জারি করা নির্দেশনার বিষয়ে হালনাগাদ তথ্য চাওয়া হয়েছে। যে নির্দেশনায় সম্মিলিতভাবে উদ্যোক্তা বা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির পর্ষদ পুনর্গঠনের প্রক্রিয়ার বিস্তারিত তথ্য জানাতে বলা হয়েছে।

কমিশনের গত ১০ ডিসেম্বরের এক নির্দেশনায় বলা হয়েছে, ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির পর্ষদ কমিশনের অনুমোদন সাপেক্ষে অতিরিক্ত ২ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেবে। যারা ৩০ শতাংশ শেয়ার ধারণের বিষয়টি তদারকি করবে এবং পর্ষদে ১ মেয়াদের জন্য থাকবে। আর তদারকির জন্য একটি কমিটি গঠন করবে। এছাড়া অতিরিক্ত নিয়োগ করা স্বতন্ত্র পরিচালকেরা প্রতি প্রান্তিকের শেষ হওয়ার ১০ দিনের মধ্যে এ বিষয়ে রিপোর্ট জমা দেবেন।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২১
এসএমএকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।