ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার পতনের মৌলিক কোনো কারণ নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
পুঁজিবাজার পতনের মৌলিক কোনো কারণ নেই

ঢাকা: পুঁজিবাজারে সম্প্রতি সময়ে যে পতন তার কোনো মৌলিক কারণ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।  

সোমবার (৮ ফেব্রুয়ারি) বিকেল ৪টার দিকে ব্রোকারদের শীর্ষ সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) সঙ্গে এক ভার্চ্যুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, ডিবিএর সঙ্গে আমরা বৈঠক করেছি। আমরা চিন্তা করছি কীভাবে তাদের অ্যাক্টিভিটিস আরও বাড়ানো যায়। ডিবিএ দু’টি বিষয়কে আমরা গুরুত্ব দিয়েছে। প্রথমত সাধারণ বিনিয়োগকারীরা না জেনে বুঝে শেয়ার বিক্রি করছে। বড় বিনিয়োগকারীদের কাছে শেয়ার থাকে লাখ লাখ। তাদের একটি অংশ বিক্রি করলে তাদের পাশাপাশি ছোট বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করছে। যা বাজারের নেতিবাচক প্রভাব ফেলছে। আমরা চাই ব্রোকারেজ হাউজের মালিকের সঙ্গে বিনিয়োগকারীদের সম্পৃক্ততা বাড়াতে। এ জন্য তারা আমাদের কাছে ট্রেনিংয়ের কথা বলেছে আমরা তাদের এ চিন্তাকে সাধুবাদ জানাই।

দ্বিতীয়ত তারা মার্জিন ঋণ কার্যক্রম আরও সচেতনভাবে করতে চায়। এ বিষয়েও আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাংকগুলোর লভ্যাংশের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক যে সিদ্ধান্ত দিয়েছে তা পুঁজিবাজারের জন্য খুবই ইতিবাচক বলে তিনি উল্লেখ করেন। কিন্ত এর কোনো প্রভাব দেখা যায়নি বলেও তিনি জানান।

বৈঠকের ব্যাপারে ডিবিএ সভাপতি শরিফ আনোয়ার হোসেন বলেন, পুঁজিবাজারের সার্বিক বিষয়ে আলোচনার জন্য আমাদের ডাকা হয়েছিল। আমরা আমাদের কথা জানিয়েছি।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে বর্তমান পুঁজিবাজারের যে মন্দা তার পেছনে কী কারণ তা অনুসন্ধানে সার্ভিল্যান্স সিন্টেম জোরদার করার কথা বলেছি। বর্তমান কমিশনের ওপর আস্থা রেখেই বিনিয়োগকারীরা পুঁজিবাজারে এসেছে। এখন তাদের এ আস্থা ধরে রাখার বিষয়। এ জন্য আমাদের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হবে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa