ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মার্চে চালু হচ্ছে আন্তঃব্যাংক মানি মার্কেট ইডিএসমানি

শাহেদ ইরশাদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
মার্চে চালু হচ্ছে আন্তঃব্যাংক মানি মার্কেট ইডিএসমানি

ঢাকা: বাজার পর্যবেক্ষণ ও তদারকি বাড়ানোর জন্য দেশে আন্তঃব্যাংক মানি মার্কেটের অটোমেটেড প্লাটফর্ম ইডিএসমানি চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের মার্চের তৃতীয় সপ্তাহে দেশে চালু হবে ইলেকট্রনিক ডিলিং সিস্টেম ফর ইন্টারব্যাংক মানি মার্কেট (ইডিএসমানি)।

নতুন প্লাটফর্ম ব্যবহার করে প্রচলিত ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো কল মানিসহ বিভিন্ন ধরনের আন্তঃব্যাংক পণ্যের ব্যবসা করতে পারবে। তারল্য ব্যবস্থা আরও সহজ হবে। বন্ধ হয়ে যাবে বিদ্যমান ওভার দ্য কাউন্টার (ওটিসি) লেনদেন ব্যবস্থা।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ইডিএস মানি।

ইডিএসমানি চালু হলে বাজারে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ ব্যাংকগুলোর টাকা ক্রয়-বিক্রয়ের পরিমাণ ও সুদের হার কতো সবকিছু তাৎক্ষণিক দেখতে পারবে। এখন ব্যাংকগুলোর এসব কিছু দেখতে হয় লেনদেন সম্পন্ন হওয়া বা পরের দিন সকালে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের দেশে কার্যরত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ট্রেজারি বিভাগের সঙ্গে বৈঠক করে নতুন লেনদেন ব্যবস্থা ইডিএসমানির বিষয়ে কর্মপরিকল্পনা তুলে ধরেছে। একই সঙ্গে ইডিএসমানি চালুরও ঘোষণা দেওয়া হয়েছে।

এর আগে, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন খানের নেতৃত্ব একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন দল চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ইডিএসমানি চালুর সুপারিশ করে।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad