ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট আইনের নীতিগত অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট আইনের নীতিগত অনুমোদন

ঢাকা: অনলাইন ই-ব্যাংকিংসহ অন্যান্য ইলেকট্রনিক মাধ্যমে ব্যাংকিং ব্যবস্থাপনা পরিচালনায় স্বচ্ছতা আনতে পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মঙ্গলবার (০৯ মার্চ) মন্ত্রিসভার বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়াল মাধ্যমে মন্ত্রিসভার এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশ্বায়নের যুগে দ্রুতগতিতে ব্যাংকিং ও আর্থিক ব্যবস্থার উন্নতির ফলে আইসিটি ভিত্তিক ব্যাংকিং এখন খুবই অপরিহার্য হয়ে গেছে। অনলাইন ই-ব্যাংকিংসহ অন্যান্য ইলেকট্রনিক মাধ্যমে ব্যাংকিং ব্যবস্থাপনা পরিচালনা ও লেনদেন হচ্ছে। এজন্য পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট আইন প্রণয়ন করা খুবই প্রয়োজন হয়ে পড়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক দেশে কার্যরত সকল পরিশোধ ব্যবস্থা পরিচালনাকারী, অংশগ্রহণকারী ও সেবাদানকারীর কার্যক্রম পরিচালনায় অনুমতি দেবে ও তদারকি করবে। বাংলাদেশ ব্যাংক নিজে বা প্রয়োজনে তার অনুমোদিত কোনো কর্তৃপক্ষ দিয়ে আন্তঃব্যাংক ইলেকট্রনিক লেনদেন ব্যবস্থাগুলো যেভাবেই অবিহিত থাকুক না কেন পরিচালনা করতে পারবে।

পেমেন্ট সিস্টেম সংক্রান্ত পৃথক কোনো আইন ছিল না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, টাকা পয়সা বা ঋণ পরিশোধের ক্ষেত্রে আইন না থাকায় এবং পরিশোধ ব্যবস্থায় বিভিন্ন ইলেকট্রনিক লেনদেন ব্যবস্থায় অংশগ্রহণের জন্য সংশ্লিস্ট ব্যবস্থার রুলস পরিচালনার জন্য কনট্রাক অ্যাক্ট এর অধীনে চুক্তিবন্ধ হয়ে কাজকর্ম করত। সেজন্য কনট্রাক ল’ থেকে বের করে নিয়ে এসে পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট আইন করা হয়েছে। পেমেন্ট সিস্টেম এ কনট্রাক অ্যাক্ট দিয়ে পরিচালনা কাভার করা যাচ্ছে না সেজন্য এ আইন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।