ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রণোদনার সিএমএসএমই ঋণের তথ্য দিতে হবে ডিজিটাল ড্যাশবোর্ডে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
প্রণোদনার সিএমএসএমই ঋণের তথ্য দিতে হবে ডিজিটাল ড্যাশবোর্ডে

ঢাকা: নির্ধারিত সময়ে সিএমএসএমই খাতে প্রণোদনার ঋণ বিতরণ নিশ্চিত করতে বিতরণের তথ্য পেতে ডিজিটাল ড্যাশবোর্ড প্রস্তুত করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের তথ্য কেন্দ্রীয় ব্যাংকের ড্যাশবোর্ডে নিবন্ধন বা এন্ট্রি করতে হবে।

মঙ্গলবার (৯ মার্চ) এবিষয়ে একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, মহামারী করোনা মোকাবিলায় সিএমএসএমই খাতের জন্য সরকার ঘোষিত ২০ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা প্যাকেজ নির্ধারিত সময়সীমার মধ্যে বাস্তবায়ন নিশ্চিতকরণ, বাস্তবায়নের অগ্রগতি নিবিড়ভাগে তদারকিকরণ, এ সংক্রান্ত তথ্যাদি দ্রুততার সঙ্গে প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সময়োচিত সিদ্ধান্ত গ্রহণের স্বার্থে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে একটি ডিজিটাল ড্যাশবোর্ড প্রস্তুত করা হয়েছে।

এখন হতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে প্রণোদনার সিএমএসএমই ঋণ বিতরণ সংক্রান্ত তথ্যাদি ওই ড্যাশবোর্ডে রিয়েল টাইমে এন্ট্রি দিতে হবে। এ উপলক্ষে ইউজার আইডি তৈরির জন্য একটি ফরম পূরণ করে বাংলাদেশ ব্যাংকের ইনফরমেশন সিস্টেমস ডেভেলপমেন্ট অ্যান্ড সাপোর্ট বিভাগে ১৪ মার্চের মধ্যে দাখিল করার কথা বলা হয়েছে।

সার্কুলারে আরও বলা হয়েছে, সার্বিকভাবে সিএমএসই প্রণোদনা প্যাকেজ সম্পর্কে সঠিক ধারণা লাভের জন্য এ সার্কুলার ইস্যুর আগে বিতরণ হওয়া সকল ঋণের তথ্যাদি এক সপ্তাহের মধ্যে ওই ড্যাশবোর্ডে এন্ট্রি দিতে হবে। এ ছাড়া এ সার্কুলার ইস্যুর তারিখ হতে ড্যাশবোর্ডে ঋণ বিতরণের তথ্য এন্ট্রি দেওয়ার পাশাপাশি পরবর্তী এক মাস পর্যন্ত সামারি রিপোর্ট ফোকাল পয়েন্ট কর্মকর্তার ই-মেইলে পূর্ববর্তী নিয়মানুযায়ী প্রেরণ অব্যাহত রাখতে হবে।

বাংলাদেশ সময়: ২২৫৯ ঘণ্টা, মার্চ ০৯,২০২১
এসই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।