ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সমুদ্র অর্থনীতিতে সুফল পেতে নেদারল্যান্ডের সহায়তা চায় ডিসিসিআই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
সমুদ্র অর্থনীতিতে সুফল পেতে নেদারল্যান্ডের সহায়তা চায় ডিসিসিআই

ঢাকা: সমুদ্র অর্থনীতির সুফল পেতে নেদাল্যান্ডের সহায়তা চেয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান।

রোববার (১৪ মার্চ) ঢাকা চেম্বার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান এই সহায়তা চান।



এসময় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং নেদারল্যান্ডস দূতাবাসের ফাস্ট সেক্রেটারি বাস ব্লাউ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের সমুদ্র অর্থনীতি অত্যন্ত সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করে ঢাকা চেম্বারের সভাপতি বলেন, এ খাতের সুফল ভোগ করতে নেদারল্যান্ডসের অভিজ্ঞতা ও দক্ষতা খুবই কার্যকর ভূমিকা পালন করতে পারে।
এ ব্যাপারে বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতার জন্য তিনি নেদারল্যান্ডসের সরকার ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে বাংলাদেশকে স্বল্পন্নোত দেশ হতে উত্তরণের সুপারিশ গৃহীত হওয়ার অভিনন্দন জানান, তবে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে তিনি বৈদেশিক বিনিয়োগ ও রপ্তানি পণ্যের বহুমুখীকরণের ওপর জোরারোপ করেন।  

এছাড়াও তিনি ইউরোপীয় বাজারে বাংলাদেশের জিএসপি প্লাস সুবিধা অব্যাহত রাখার জন্য তিনি বাংলাদেশের কূটনৈতিক কার্যক্রম আরো বাড়ানো প্রয়োজন বলে মত প্রকাশ করেন।

একইসঙ্গে বাংলাদেশের ইমেজ বাড়াতে ব্যান্ডিং কার্যক্রম সম্প্রসারণের আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।