ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বাণিজ্য বৈষম্য কমাতে ভূমিকা রাখবে কামালপুর স্থলবন্দর’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
‘বাণিজ্য বৈষম্য কমাতে ভূমিকা রাখবে কামালপুর স্থলবন্দর’

জামালপুর: ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৈষম্য কমাতে জামালপুরের কামালপুর স্থলবন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান অতিরিক্ত সচিব কে এম তরিকুল ইসলাম।

বুধবার (২৪ মার্চ) দুপুরে কামালপুর স্থলবন্দরের নির্মাণ কার্যক্রম পরিদর্শনে এসে এ আশা প্রকাশ করেন তিনি।

কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে চেয়ারম্যান বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। খুব কম সময়ের মধ্যে দেশ উন্নত দেশে রূপান্তর হবে। নির্মাণ কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মন্ত্রী এ স্থলবন্দর উদ্বোধন করবেন। এ স্থলবন্দর চালু হলে এ এলাকার মানুষের জীবনমানের অমূল পরিবর্তন ঘটবে। ’

এসময় চেয়ারম্যানের সঙ্গে তার স্ত্রী ছাড়াও একান্ত সচিব কবির খান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাসান আলী ছিলেন। এছাড়া স্থানীয়ভাবে উপজেলা চেয়ারম্যান আব্দুর রউফ তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনমুন জাহান লিজা, সহকারী কমিশনার (ভূমি) স্নিগ্ধা দাশ উপস্থিত ছিলেন।

২০১৫ সালে ২১ মে কামালপুর এলসি স্টেশনটিকে ১৫তম পুর্ণাঙ্গ স্থলবন্দর হিসেবে ঘোষণা করে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ। জমি অধিগ্রহণ জটিলতায় এতদিন কামালপুর স্থলবন্দরের অবকাঠামোর কাজ ঝুলে ছিল। সব জটিলতা অবসান করে অবশেষে গত বছর অক্টোবর মাসে কামালপুর স্থলবন্দরের উন্নয়ন কাজ চালু হয়।

১৯৪৭ সালে দেশ ভাগের পর এটি পুর্ণাঙ্গ স্থলবন্দর হিসেবে চালু করে ভারত-পাকিস্তান। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে এ স্থলবন্দরটি বন্ধ করে ভারত সরকার। পরে ১৯৭৪ সালে এটি এলসি স্টেশন হিসেবে চালু করা হয়।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।