ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রপ্তানি উন্নয়ন তহবিলের আকার বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
রপ্তানি উন্নয়ন তহবিলের আকার বাড়লো

ঢাকা: রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) আকার বৃদ্ধি করে ৫ দশমিক ৫০ বিলিয়ন ডলার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

চাহিদা বৃদ্ধির কারণে ইডিএফ ফান্ডের আকার দশমিক ৫০ বিলিয়ন ডলার বাড়ানো হয়েছে।

ফলে ফান্ডের সঙ্গে যুক্ত হচ্ছে আরও ৫০ কোটি ডলার বা ১২ হাজার ৭৫০ কোটি টাকা। সব মিলিয়ে বাংলাদেশি টাকায় ফান্ডের আকার হবে ৪৬ হাজার ৭৫০ কোটি টাকা।

শনিবার (২৭ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান রপ্তানি উন্নয়ন তহবিলের আকার বৃদ্ধির খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে গত বছরের অক্টোবরে ইডিএফ থেকে ঋণের সুদহার দশমিক ২৫ শতাংশ কমানো হয়েছে। ওই সময় থেকে এখনো এ তহবিল থেকে ১ দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ পাচ্ছেন রপ্তানিকারকরা। মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত রপ্তানিকারকদের বিশ্ব বাজারে প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে এ সুবিধা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

রপ্তানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারের চলমান ধারা অব্যাহত রাখতে বৈদেশিক মুদ্রায় স্বল্প সুদে ঋণ সুবিধা দেওয়ার লক্ষ্যে ১৯৮৯ সালে রপ্তানি উন্নয়ন তহবিল গঠিত হয়। মাত্র ৩৮ লাখ ৭২ হাজার ডলার নিয়ে এ তহবিলের যাত্রা শুরু হয়। ২০০৫ সালে এটি ১০ কোটিতে উন্নীত করা হয়। এরপর ধাপে ধাপে আকার বাড়িয়ে গত বছরের এপ্রিল মাসে ৫ বিলিয়ন ডলার এবং ৫ দশমিক ৫০ বিলিয়ন ডলার উন্নীত করে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে ইডিএফ থেকে ১ হাজার ৬৭০ জন রপ্তানিকারক ঋণ নিয়েছেন। এ তহবিল তাদের ঋণের পরিমাণ ৪৯২ কোটি ১০ ডলারের ঋণ নিয়েছেন। বিজিএমই এর সদস্যদের মধ্য থেকে ৬১৩টি প্রতিষ্ঠান, বিটিএম এর ২৫৪টি প্রতিষ্ঠান, বিকেএমইএ ২০২টি প্রতিষ্ঠান, ডাইং ইয়ার্নের ১১১টি, প্যাকেজিংয়ের ১৪৫টি, চামড়া শিল্পের ২০টি, প্লাস্টিক শিল্পের ১৭টি এবং অন্যান্য খাতের ৩০৮টি প্রতিষ্ঠান ইডিএফ ফান্ড থেকে ঋণ নিয়ে ঋণপত্র (এলসি) খুলেছে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
এসই/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।