ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১৪ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি সই

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, এপ্রিল ১, ২০২১
১৪ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি সই

ঢাকা: রপ্তানিমুখী শিল্পখাতের আধুনিকায়ন ও প্রযুক্তিগত উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল থেকে অর্থ পেতে ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তি সই করেছে।  

বৃহস্পতিবার (১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের সম্মেলনকক্ষে আয়োজিত অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক খন্দকার মোরশেদ মিল্লাত ও অংশগ্রহণকারী সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা।

অনুষ্ঠানে জানানো হয়, আন্তর্জাতিক বাজারে রপ্তানিমুখী শিল্পখাতের প্রতিযোগিতামূলক সক্ষমতা ও টেকসইতা অধিকতর বাড়াতে ‘রপ্তানি নীতির-২০১৮-২১’ আলোকে রপ্তানিমুখী শিল্পখাতের আধুনিকায়ন ও প্রযুক্তিগত উন্নয়নে বাংলাদেশ ব্যাংক প্রযুক্তি উন্নয়ন তহবিল নামে এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে।

উক্ত তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন সুবিধা পেতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ১২টি বাণিজ্যিক ব্যাংক ও দু’টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে অংশগ্রহণ চুক্তি সই করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাসের।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নুরুন নাহার প্রমুখ।

অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো হলো- অগ্রণী ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, মধুমতি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, উত্তরা ব্যাংক, এনসিসি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, প্রাইম ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স এবং লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২১
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।