ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

সাত হাজার পয়েন্টের মাইলফলকে ডিএসইএক্স সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
সাত হাজার পয়েন্টের মাইলফলকে ডিএসইএক্স সূচক

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইএক্স সূচকটি সাত হাজার পয়েন্টের মাইফলক স্পর্শ করেছে।

রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫২ পয়েন্টে অবস্থান করছে। যা ডিএসইএক্স সূচকটি এ প্রথম সাত হাজারের মাইলফলক স্পর্শ করেছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫২৮ ও ২৫৩৩ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে দুই হাজার ৮৬৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৯৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৪৭৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৮টি কোম্পানি কমেছে ১৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, ডরিন পাওয়ার, শাহজিবাজার, পাওয়ার গ্রীড, আইএফআইসি ব্যাংক, বিএসসিসিএল ও জিপিএইচ ইস্পাত।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩০ হাজার ৫৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৯৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৮ কোটি ৩০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa