ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন নভেম্বরে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন নভেম্বরে 

ঢাকা: বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরে আন্তর্জাতিক বিনিয়োগ আকৃষ্ট করতে আগামী নভেম্বরে বসছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন।

আগামী ২৮ ও ২৯ নভেম্বর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) আয়োজনে সহযোগী হিসেবে থাকছে বিশ্ব ব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন আইএফসি।

রোববার (১২ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান আগারগাঁওয়ে বিডার সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিটের’ লোগো উন্মোচন ও ওয়েবসাইটের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে সালমান ফজলুর রহমান বলেন, আমরা অনেক দিন থেকেই বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজনের পরিকল্পনা করে আসছিলাম। বিশ্বব্যাপী কোভিড সংক্রমণের কারণে গত বছর তা করা সম্ভব হয়ে ওঠেনি। এ বছর ২৮-২৯ নভেম্বর দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছি। এ সম্মেলনের মূল উদ্দেশ্য হলো, বিশ্বব্যাপী ব্র্যান্ড বাংলাদেশের প্রচার ও প্রসার এবং প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য সেক্টর ভিত্তিক অধিক বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এখন আমাদের এগিয়ে যাওয়ার সময়। গত ১২ বছরে আমাদের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন বিস্ময়কর, এখন বিনিয়োগ আকর্ষণের জন্য বিশ্বব্যাপী বাংলাদেশকে তুলে ধরার সময়। আমাদের ইপিজেডগুলো বিশ্বমানের বিনিয়োগের জন্য প্রস্তুত।

বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিনিয়োগ বিকাশের জন্য আমরা বিনিয়োগকারীদের বিশ্বমানের বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি ও সুযোগ সুবিধা বৃদ্ধি করেছি, যার ফলে বাংলাদেশ হয়ে উঠেছে অপার সম্ভাবনাময় লাভজনক বিনিয়োগের দেশ।

অনুষ্ঠানে এফবিসিসিআই-এর সভাপতি জনাব মো. জসিম উদ্দিন বলেন, এই আসন্ন বিনিয়োগ সম্মেলনের মাধ্যমে যৌথ ও বিদেশি বিনিয়োগ বহু অংশে বৃদ্ধি পাবে। যার ফলে একই সাথে দেশি বিনিয়োগকারীরাও লাভবান হবেন।

বিডা’র নির্বাহী চেয়াম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) সহযোগিতায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১ আয়োজন করতে যাচ্ছে। আগামী ২৮-২৯ নভেম্বর ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে সামিট অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি সামিটের উদ্বোধন করতে সম্মতি দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।