ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বিশ্বমানের টেস্টিং ল্যাব স্থাপনের আহ্বান জসিম উদ্দিনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
বিশ্বমানের টেস্টিং ল্যাব স্থাপনের আহ্বান জসিম উদ্দিনের

ঢাকা: এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, দেশে কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানির ব্যাপক সম্ভাবনা থাকলেও বিশ্বমানের টেস্টিং ল্যাব না থাকায় উদ্যোক্তারা রপ্তানি করতে বাধার মুখে পড়ছেন। এ খাতের সম্ভাবনা কাজে লাগাতে বিএসটিআইকে আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাব স্থাপনের আহ্বান জানান তিনি।

 

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বিশ্ব মান দিবস-২০২১ উপলক্ষে বিএসটিআই আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

জসিম উদ্দিন বলেন, এর ফলে ভিশন-২০৪১ অনুযায়ী উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্য অর্জন আরও সহজ হবে।  

দেশে মূলত কৃষি ও খাদ্য, রসায়ন, পাট ও বস্ত্র, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও প্রকৌশল পণ্যের মান প্রণয়ন করে থাকে বিএসটিআই। একটি সুস্থ, সমৃদ্ধ ও বলিষ্ঠ জাতি গঠনে নির্দিষ্ট কিছু খাত নয়, বরং পণ্যের পাশাপাশি সেবাখাত যেমন- স্বাস্থ্য, শিক্ষা, আর্থিক খাত, পর্যটন, হোটেল-রেস্তোরাঁ, যোগাযোগ ও পরিবহনসহ সব খাতে মান নির্ধারণও জরুরি বলে মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি।  

এ বছর বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে-মান’ সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণেও বিশ্ব মানের সঙ্গে মিল রেখে ভূমি সেবা ও শিক্ষার মানোন্নয়নের ওপর গুরুত্ব দেন জসিম উদ্দিন।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সামাজিক সুরক্ষা, দারিদ্র্য দূরীকরণসহ আর্থ সামাজিক সূচকে অনেক দেশকে পেছনে ফেলেছে বাংলাদেশ। মান প্রণয়নের ক্ষেত্রেও বিশ্বের অনেক দেশের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, পণ্য ও সেবার প্রতিটি ক্ষেত্রে আন্তর্জাতিক মান নিশ্চিত করতে পারলে নির্দিষ্ট সময়ের মধ্যে এসডিজি অর্জনে সফল হবে বাংলাদেশ।  

বিএসটিআই কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।  

এফবিসিসিআই সভাপতির আহ্বানে ইতিবাচক মনোভাব প্রকাশ করে শিল্পমন্ত্রী দেশে বিশ্বমানের ল্যাব স্থাপনে উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, বিএসটিআই’র মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার।  

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa