ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

৪ লাখ ৫০ হাজার টন সার আমদানি করবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
৪ লাখ ৫০ হাজার টন সার আমদানি করবে সরকার সংগৃহীত ছবি

ঢাকা: সৌদি আরব, কানাডা ও রাশিয়া থেকে ৩ হাজার ৫৩৯ কোটি ৩৯ লাখ ২৫ হাজার টাকায় ৪ লাখ ৫০ হাজার টন সার আমদানির তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (০১ ডিসেম্বর) বিকেলে অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ক্রয় কমিটিতে গতকাল ৭৭৩১ কোটি ৪৮ লাখ এক হাজার ৭৪৮ টাকায় ১৩টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি কোষাগার থেকে ৩৮৩৬ কোটি ১৭ লাখ ৬৯ হাজার ৩৫৯ টাকা এবং দেশীয় ব্যাংক ও বিশ্বব্যাংক থেকে ৩৮৯৮ কোটি ৩০ লাখ ২৯ হাজার ৩৮৯ টাকা ঋণ নেওয়া হবে।

অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) সৌদি আরবের একটি প্রতিষ্ঠান থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ২৪৪ কোটি ৬৭ লাখ ২৫ হাজার টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

বৈঠকে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনকে কানাডিয়ান কর্মাশিয়াল করপোরেশন থেকে ২ লাখ ১০ হাজার টন এমওপি সার ১৪৪১ কোটি ৪৪ লাখ টাকায় এবং রাশিায়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েমন থেকে ২ লাখ ৭০ হাজার টন এমওপি সার ১৮৫৩ কোটি ২৮ লাখ টাকায় আমদানির অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

এছাড়া বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) টিএসপি সার উৎপাদনের ২৫ হাজার টন প্রধান কাঁচামাল রক ফসফেট জর্ডানের একটি প্রতিষ্ঠান থেকে কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৮ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ৭৫০ টাকা।  

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরকে ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্পের (৩য় পর্যায়) আওতায় ১১টি এরিয়েল প্লাটফরম ল্যাডার, রেসকিউ আইটেম, প্রাইমারি ট্রিটমেন্ট এক্সেসরিজ ও পার্সোনাল সেফটি গিয়ার, ভেস্ট, রেইনকোট, হার্ড হ্যাট, গাম বুট, লাইফ জ্যাকেট সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০১,২০২১
জিসিজি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa