ঢাকা, শনিবার, ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারি ২০২২, ২৫ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

দ্বৈত কর-ব্যাংকিং জটিলতা কমলে রপ্তানি বাড়বে রাশিয়ায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
দ্বৈত কর-ব্যাংকিং জটিলতা কমলে রপ্তানি বাড়বে রাশিয়ায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি-রুশ রাষ্ট্রদূত আলেকজেন্ডার ভিকেনটিভিচ মানটিটস্কাই

ঢাকা: দ্বৈত কর ও ব্যাংকিং চ্যানেলে লেনদেনের জটিলতা দূর হলে বাংলাদেশ-রাশিয়া বাণিজ্য অনেক বাড়বে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (৬ ডিসেম্বর) সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার ভিকেনটিভিচ মানটিটস্কাইর সঙ্গে মত বিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, রাশিয়া আমাদের বন্ধু রাষ্ট্র। উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। রাশিয়া আমাদের উন্নয়ন সহযোগী। রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে। , উভয় দেশ উদ্যোগেী হলে ব্যবসা বাড়ানো সম্ভব। দ্বৈত কর ও ব্যাংকিং চ্যানেলে লেনদেনের জটিলতা দূর হলে উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য অনেক বাড়বে। বাংলাদেশি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে রাশিয়ায়। রাশিয়ায় পণ্য রপ্তানি বাড়াতে চাই আমরা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে একশটি বিশেষ অর্থনৈতিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। অনেকগুলোর কাজ শেষ পর্যায়ে। পৃথিবীর অনেক দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সেগুলোতে বিনিয়োগ করেছে, অনেক প্রতিষ্ঠান বিনিয়োগের আগ্রহ প্রকাশ করছেন।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ সরকার দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বিভিন্ন ধরনের আকর্ষণীয় সুবিধা দিচ্ছে। বিনিয়োগ সংক্রান্ত সব কাজ ও আনুষ্ঠানিকতা সহজে এবং দ্রুত সম্পন্ন করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য নিরাপদ ও আকর্ষণীয় স্থান। রাশিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।

উল্লেখ্য, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতেও গত ২০২০-২০২১ অর্থ বছরে রাশিয়ার বাজারে বাংলাদেশ ৬৬৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। একই সময়ে আমদানি করেছে ৪৬৬.৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। বাণিজ্য ক্ষেত্রে চলমান জটিলতা দূর হলে রাশিয়ায় বাংলাদেশি পণ্যের রপ্তানি অনেক বাড়বে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬,২০২১
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa