ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পিপলস ব্যাংকে সাকিবের মালিকানা অনুমোদন হতে পারে আজ

শাহেদ ইরশাদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
পিপলস ব্যাংকে সাকিবের মালিকানা অনুমোদন হতে পারে আজ সাকিব আল হাসান

ঢাকা: প্রস্তাবিত পিপলস ব্যাংকে তারকা ক্রিকেটার সাকিব আল হাসান এবং তার মা শিরিন আখতারের শেয়ারের মালিকানা অনুমোদন হতে পারে বাংলাদেশ ব্যাংকের ২০ জানুয়ারির পর্ষদ সভায়।

বাংলাদেশ ব্যাংক থেকে সম্মতি দেওয়ার তিনবছর পরও চূড়ান্ত লাইসেন্স পাওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি পিপলস ব্যাংক।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক পরিচালনা পর্ষদের সভায় পিপলস ব্যাংকের লেটার অব ইনটেন্ট (এলওআই) এর মেয়াদ আরও বাড়ানো এবং সাকিব ও তার মায়ের মালিকানা অনুমোদনের জন্য একটি প্রস্তাব তুলবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত পর্ষদ সভায় সাকিবের আশীর্বাদে দেশে আরেকটি ব্যাংকের যাত্রা সুগম করতে দুটি প্রস্তাবই অনুমোদনের সম্ভাবনা রয়েছে বলে সূত্র জানিয়েছে।

বেশ কয়েকবার মেয়াদ বাড়ানোর পরও পিপলস ব্যাংকের লেটার অব ইনটেন্ট (এলওআই) এর মেয়াদ শেষ হয়ে গেছে ২০২১ সালের ডিসেম্বরে। ব্যাংকটি এখন ক্রিকেটার সাকিব ও তার মাকে যুক্ত করে এলওআই বাড়ানোর জন্য আবেদন করেছে।

প্রস্তাবিত পিপলস ব্যাংকের চেয়ারম্যান যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি আবুল কাশেম বলেন, ব্যাংকটি এখন কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত।

তিনি বলেন, আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। বাংলাদেশ ব্যাংকের চাহিদা অনুযায়ী সমস্ত নথি জমা দেওয়ার পরে, আমরা আরও তথ্য সরবরাহ করতে প্রস্তুত।

আবুল কাশেম আরও বলেন, সাকিব ও তার মা পিপলস ব্যাংকের পরিচালনা পর্ষদে মোট দুটি পরিচালকের পদে থাকতে পারেন।

৫০০ কোটি টাকা পরিশোধিত মূলধনের ব্যবস্থা না থাকায় কার্যক্রম শুরু করতে পারেনি পিপলস ব্যাংক। ফলে বাংলাদেশ ব্যাংকের চূড়ান্ত লাইসেন্স পাচ্ছে না ব্যাংকটি।

বাংলাদেশ ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসান পিপলস ব্যাংকের দুটি পরিচালক পদের মালিক হতে যাচ্ছেন, যা অবশেষে কেন্দ্রীয় ব্যাংক থেকে চূড়ান্ত লাইসেন্স পাওয়ার অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, একজন প্রত্যাশী পরিচালকের ন্যূনতম ২ শতাংশ শেয়ার থাকতে হবে। সে হিসেবে পিপলস ব্যাংকের প্রতিটি পরিচালক পদের জন্য ন্যূনতম ১০ কোটি টাকা মূলধন দিতে হবে।

তবে ৪ শতাংশ বা তার বেশি মালিকানা পেতে সাকিব ২৫ কোটি টাকারও বেশি মূলধন জোগান দিচ্ছেন বলে জানা গেছে।

২০১৯ সালের ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক তিনটি নতুন ব্যাংককে (পিপলস ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এবং সিটিজেন ব্যাংক) লেটার অব ইনটেন্ট (এলওআই) প্রদান করে।

এর মধ্যে বেঙ্গল ও সিটিজেন ব্যাংক ইতিমধ্যে তাদের কার্যক্রম শুরু করেছে। কিন্তু পিপলস ব্যাংক পরিশোধিত মূলধনসহ নিয়ন্ত্রক সংস্থার প্রয়োজনীয় শর্ত পূরণ করতে বারবার ব্যর্থ হয়েছে এবং আরও সময় চেয়ে আবেদন করে আসছে।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এসই/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa