ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার (১৫ মার্চ) ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৫৬ ও ২৪৫৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৬৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা  আগের কার্যদিবসের চেয়ে ৭৯ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৯৮৬ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫১টি কোম্পানির, কমেছে ১৯৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান—বেক্সিমকো লিমিটেড, ড্রাগন সোয়েটার, আমরা নেটওয়ার্ক, আমরা টেকনোলজি, অগ্নি সিস্টেম, বিবিএস, বিডিকম, নাহি অ্যালুমিনিয়াম, এডভেন্ট ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৮২৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ২৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩০ কোটি ১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।