ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বিকাশের মাধ্যমে গার্ডিয়ান লাইফের ইন্স্যুরেন্সে ভবিষ্যতের নিরাপত্তা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
বিকাশের মাধ্যমে গার্ডিয়ান লাইফের ইন্স্যুরেন্সে ভবিষ্যতের নিরাপত্তা

ঢাকা: অনিশ্চয়তা জীবনেরই অংশ। তবুও ভবিষ্যতের খানিকটা নিরাপত্তার কথা চিন্তা করেই মায়ের জন্য ইন্স্যুরেন্স করেছিলেন মুন্সিগঞ্জের মোহাম্মদ নাজমুল।

হঠাৎ শারীরিক অসুস্থতায় মারা যান নাজমুলের মা। মাকে হারানোর শোক আর আর্থিক অনটনে কঠিন বাস্তবতার মুখোমুখি হন তিনি। ঠিক তখনই মায়ের নামে বিকাশ অ্যাপ থেকে মাত্র ২৫০ টাকায় করা গার্ডিয়ান লাইফের ডিজিটাল ইন্স্যুরেন্স ‘প্রত্যয়’ থেকে হাতে পান বীমার দেড় লাখ টাকা। এই অর্থ অনেকটা স্বস্তি আনে নাজমুলের পরিবারে।

স্বাস্থ্য সুরক্ষা, জীবনের অনিশ্চয়তায় আর্থিক নিরাপত্তাসহ বিভিন্ন প্রয়োজনে বিশ্বব্যাপী ইন্স্যুরেন্স সেবা জনপ্রিয়। বিশ্বের অন্য দেশের মত বাংলাদেশেও প্রযুক্তির ব্যবহারে ইন্স্যুরেন্স সেবা এখন হাতের মুঠোয়। বিকাশ অ্যাপ থেকে এই ইন্স্যুরেন্স খুলতে কোথাও যেতে হয়নি, লাগেনি বাড়তি কোনো কাগজপত্র। কয়েক মিনিটেই বিকাশ অ্যাপের ইন্স্যুরেন্স অপশন থেকে প্রিয়জনের জন্য গার্ডিয়ান লাইফের ইন্স্যুরেন্স খুলে সংকটের সময়ে স্বস্তি পেয়েছেন নাজমুল।

নাজমুল বলেন, বিকাশ অ্যাপে আস্থা ছিল। অনেক দিন ধরেই ব্যবহার করছিলাম বিকাশ অ্যাপের নানান সেবা। অ্যাপে ইন্স্যুরেন্স সেবাটি দেখে এবং পলিসি খোলার পদ্ধতি সহজ হওয়ায় গার্ডিয়ান লাইফের ইন্স্যুরেন্সটা চালু করেছিলাম। ইন্স্যুরেন্স করতে যেমন সময় লাগেনি তেমনি ঝামেলা ছাড়াই বীমা দাবির টাকা স্বল্পতম সময়ের মধ্যেই পেয়েছি। ডিজিটাল ইন্স্যুরেন্স বিপদের সময় বন্ধুর মতো সাহায্য করেছে।

পলিসি নেওয়া থেকে শুরু করে প্রিমিয়াম পরিশোধ, বীমা দাবি ও দাবির অর্থগ্রহণ — সবকিছুই করা যাচ্ছে বিকাশ অ্যাপ থেকেই। বিকাশ অ্যাপ থেকে গার্ডিয়ান লাইফের বিভিন্ন ধরনের ইন্স্যুরেন্স নেওয়ার সুযোগ রয়েছে। বছরে ১৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩ হাজার ৪৯৯ টাকার বাৎসরিক প্রিমিয়াম পরিশোধ করে এক লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত লাইফ কভারেজ পেতে পারেন গ্রাহক। তাছাড়াও চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত স্বাস্থ্যবীমা করার সুযোগও রয়েছে।

বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন, ডিজিটাল প্রযুক্তিকে ব্যবহার করে ইন্স্যুরেন্সের মত মূলধারার আর্থিক সেবাকে সাধারণ মানুষের কাছে সহজলভ্য করার মাধ্যমে কার্যকর আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা সম্ভব হচ্ছে। গার্ডিয়ান লাইফের সঙ্গে যৌথভাবে আনা এই ইন্স্যুরেন্স সেবা ইতোমধ্যেই সে উদাহরণ তৈরি করেছে।

গার্ডিয়ান লাইফের ভারপ্রাপ্ত সিইও শেখ রকিবুল করিম, এফসিএ, বলেন, গার্ডিয়ান লাইফ চেষ্টা করছে ইন্স্যুরটেকের মাধ্যমে বাংলাদেশের বীমা খাতকে আন্তর্জাতিক মানের করে তুলতে এবং ইনক্লুসিভ ইন্স্যুরেন্স বা অন্তর্ভুক্তি বীমা অর্জনের লক্ষ্যে আরও এগিয়ে যেতে। আমরাই প্রথম গ্রাহদের জন্য এন্ড-টু-এন্ড ডিজিটাল প্ল্যাটফর্ম, ইজিলাইফ নিয়ে এসেছি যা ই-কেওয়াইসির (eKYC) মাধ্যমে পেপারলেস বীমা ক্রয়, বীমা দাবিসহ যেকোনো সার্ভিস দিচ্ছে। বিকাশের ছয় কোটি ২৫ লাখের বেশি গ্রাহকের বিশাল ভিত্তিকে কাজে লাগিয়ে প্রযুক্তি নির্ভর এই ইন্স্যুরেন্স সেবা সবার কাছে সহজলভ্য করার যৌথ প্রয়াস চালিয়ে যাচ্ছি আমরা।

ঘরে বসে, যেকোনো সময়ে ইন্স্যুরেন্স খোলা এবং বীমা দাবি পরিশোধের এই অনন্য সেবা নাজমুলের আস্থা আরও বাড়িয়েছে। অনিশ্চিত ভবিষ্যতকে কিছুটা আর্থিক নিরাপত্তা দিতে সে নিজের এবং পরিবারের সদস্যর জন্য গার্ডিয়ান লাইফের ডিজিটাল ইন্স্যুরেন্স পলিসি নিয়েছে। নাজমুল বলেন, এর চেয়ে সহজে পরিবারের জন্য আর কোনো নিরাপত্তা হতেই পারেনা।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa