ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজস্ব আদায়ে ৩ লাখ মেশিন বসাতে ভেন্ডর নিয়োগের অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
রাজস্ব আদায়ে ৩ লাখ মেশিন বসাতে ভেন্ডর নিয়োগের অনুমোদন ফাইল ছবি

ঢাকা: সরকারের রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে দেশের তিন অঞ্চলে তিন লাখ ইএফডি/এসডিসি মেশিন স্থাপনে ভেন্ডর নিয়োগের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (৩১ আগস্ট) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সংক্রান্ত দুটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক বলেন, আজকের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তিনটি প্রস্তাব উত্থাপন করা হলে দুটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অধীন জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক সরকারের রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী ইএফডি/এসডিসি মেশিন সরবরাহ, ব্যবহার এবং খুচরা পর্যায়ে আদায়কৃত ভ্যাটের তথ্য সংগ্রহের জন্য সার্ভিস চার্জের বিনিময়ে সেবা প্রদানকারী ভেন্ডর নিয়োগের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ভ্যাট কমিশনাররা ভেন্ডর নিয়োগ করবেন। তারাই তথ্য সংগ্রহ করে জাতীয় রাজস্ব বোর্ডকে দেবেন। পর্যায়ক্রমে তিনটি অঞ্চলে তিন লাখ মেশিন স্থাপন করা হবে। এরমধ্যে ঢাকা মহানগর ও ঢাকার বাইরে উত্তর ও পশ্চিম মিলে একটি অঞ্চল হবে এবং  চট্টগ্রামে কাস্টমস এরিয়ায় একটি হবে। এই তিন অঞ্চলে তিনটি হবে। এখানে কোনো আর্থিক বিষয় আসেনি। শুধু নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

মেশিনগুলো কোনো টেন্ডারের মাধ্যমে হবে নাকি সরসরি ক্রয় করা হবে জানতে চাইলে অতিরিক্ত সচিব বলেন, নিঃসন্দেহে টেন্ডার আহবান করা হবে। তবে প্রসেসটা একটু পরে করা হবে। অবশ্যই ভেন্ডর সিলেকশন টেন্ডারের মাধ্যমে হবে। সরকারের সাথে ভেন্ডরের চুক্তি হবে শুধু সার্ভিস চার্জের জন্য যে তারা কতো পার্সেন্ট নেবে। চুক্তি অনুযায়ী তারা আমাদের সার্ভিস দেবে এবং সার্ভিস চার্জ নেবে।

মেশিনের দাম কে দেবে জানতে চাইলে তিনি বলেন, মেশিনের দাম ভেন্ডররা দেবেন। ভ্যাটতো সরকারের খাতে জমা হবে। তারা শুধু হিসাব দেবেন এবং বিক্রেতাদের ট্রেনিং দেবেন কীভাবে ভ্যাট সংগ্রহ করবে, মেশিন কীভাবে অপারেট করবে।  

তাহলে কি এনবিআরের ভ্যাট কালেকশন প্রাইভেটাইজড হচ্ছে এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, সরকারের পক্ষে সারা দেশে এত মেশিন অপারেট করা সম্ভব না। এজন্যই ভেন্ডর নিয়োগের মাধ্যমে সার্ভিস আউটসোর্সিং করা হচ্ছে।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের অধীন চট্টগ্রাম ওয়াসা কর্তৃক গৃহীত চট্টগ্রামের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-জিটুজি প্রক্রিয়ায় মেঘনা নদী হতে পানি পরিশোধনপূর্বক সরবরাহ’ প্রকল্পের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।