ঢাকা, মঙ্গলবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে হিস্যা বাড়াতে এফবিসিসিআইয়ের চুক্তি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে হিস্যা বাড়াতে এফবিসিসিআইয়ের চুক্তি 

ঢাকা: যুক্তরাষ্ট্রের মূলধারার অর্থনীতি ও বাজারে বাংলাদেশের অন্তর্ভুক্তি বাড়াতে গ্রেটার নিউ ইয়র্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে চুক্তি সই করেছে এফবিসিসিআই।

রোববার (২৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত ‘বঙ্গবন্ধুর ভিশন ও বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ শীর্ষক সেমিনারে এ চুক্তি সই হয়।

চুক্তিতে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও গ্রেটার নিউ ইয়র্ক চেম্বারের সভাপতি মার্ক জেফ স্বাক্ষর করেন।

এ সময় এফবিসিসিআই সভাপতি বলেন, বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী থাকাকালীন ১৯৭৪ সালে বাংলাদেশ সর্বোচ্চ ৯.৬% প্রবৃদ্ধি অর্জন করেছিলো। বিগত দশকে ব্যাপক আর্থ-সামাজিক অগ্রগতির পরেও প্রবৃদ্ধি অর্জনে বঙ্গবন্ধুর রেকর্ড এখনো অটুট রয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বৈদেশিক নীতি মূলত বঙ্গবন্ধুর মৌলিক মূল্যবোধ ও দর্শনের সফল প্রতিফলন বলে মন্তব্য করেন সভাপতি।

তিনি বলেন, বেসরকারি খাতকে শক্তিশালী ও আধুনিক করতে বাংলাদেশ বেশকিছু সংস্কার কার্যক্রম হাতে নিয়েছে, যা দেশের শিল্পায়ন ও রপ্তানি নির্ভর প্রবৃদ্ধি অর্জনকে নিশ্চিত করেছে। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানান মো. জসিম উদ্দিন।

অতীতেও বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রযাত্রায় মার্কিন যুক্তরাষ্ট্রকে বন্ধু হিসেবে পেয়ে এসেছে বলে মন্তব্য করেন সভাপতি। এসময় মার্কিন কোম্পানিগুলোকে বাংলাদেশ থেকে তৈরি পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্যও আমদানির আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ২৭ সেপ্টেম্বর, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa