ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিশ্বে খাদি পোশাকের প্রচারে কাজ করবে বিজিএমইএ-এফডিসিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
বিশ্বে খাদি পোশাকের প্রচারে কাজ করবে বিজিএমইএ-এফডিসিবি

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সঙ্গে স্থানীয় পর্যায়ে বাড়িতে উৎপাদিত বস্তু (হোম গ্রোউন ফ্যাব্রিকস) এবং উপকরণ ব্যবহার করে তৈরি হাই-অ্যান্ড ফ্যাশনেবল পোশাকের প্রচারে একসঙ্গে কাজ করতে আগ্রহী ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশ (এফডিসিবি)।

সোমবার (১৭ই অক্টোবর) বিজিএমইএ কমপ্লেক্সে সভাপতি ফারুক হাসানের সঙ্গে এফডিসিবি সভাপতি মাহিন খান ও সহ-সভাপতি এমদাদ হক সাক্ষাৎকালে এ ইচ্ছা প্রকাশ করেন।

বিজিএমইএ এবং এফডিসিবি কীভাবে বাংলাদেশি সংস্কৃতি ও ফ্যাশনকে আন্তর্জাতিক অঙ্গনে উপস্থাপন করতে পারে এবং বিশ্বব্যাপী বাংলাদেশি পণ্যের বাজার, দেশজ কারুশিল্প, বিশেষ করে হাতে বোনা, প্রাকৃতিক তন্তু দিয়ে তৈরি খাদিপণ্যের বাজার তৈরি করতে পারে, তা নিয়ে আলোচনা করেন।

তারা খাদিপণ্যকে আন্তর্জাতিক অঙ্গনে গ্রহনযোগ্য করে তুলতে খাদিতে নতুনত্ব আনয়ন, নকশায় অভিনবত্ব এবং খাদির মান উন্নয়নে সহযোগিতার সম্ভাব্য উপায়গুলো নিয়েও কথা বলেন।

বিজিএমইএ এবং এফডিসিবি উভয় সংগঠনই বাংলাদেশের সমৃদ্ধশালী ঐতিহ্য ও সংস্কৃতিকে চিত্রিত করে খাদি নিয়ে তৈরি পণ্য রপ্তানির সুযোগ অন্বেষণে একসঙ্গে কাজ করবে।

বিজিএমইএ সভাপতি মাহিন খান ও এমদাদ হককে বিশ্বব্যাপী দর্শকদের কাছে খাদিপণ্য প্রদর্শনের জন্য একটি আদর্শ প্লাটফর্ম হিসেবে ব্যবহার করার জন্য  ‘মেইড ইন বাংলাদেশ উইক’ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য তাদের আমন্ত্রণ জানান।

মেইড ইন বাংলাদেশ উইকের অনুষ্ঠানসূচি:

আগামী ১২ নভেম্বর রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে এ আয়োজন শুরু হবে। ১৩ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৪-১৬ নভেম্বর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবি) ‘ঢাকা অ্যাপারেল এক্সপো’ ও ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’ নামে দুটি প্রদর্শনী হবে। একই সঙ্গে ১৫-১৬ নভেম্বর একই ভেন্যুর অন্য হলে অনুষ্ঠিত হবে ‘ঢাকা অ্যাপারেল সামিট: ফ্যাক্টরি, ফ্যাশন অ্যান্ড হেরিটেজ এক্সিবিশন’।

১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে ‘সাসটেইনেবল অ্যান্ড ইনোভেশন অ্যাওয়ার্ড’, ‘মেইড ইন বাংলাদেশ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড’ অনুষ্ঠান, ‘ফ্যাশন ইনোভেশন রানওয়ে শো’।

১৭ নভেম্বর আন্তর্জাতিক সাংবাদিকদের গ্রিন ফ্যাক্টরি ট্যুর অনুষ্ঠান হবে। এতে বিদেশি সাংবাদিকরা বাংলাদেশের গ্রিন ফ্যাক্টরি স্বীকৃতিপ্রাপ্ত কারখানাগুলো ঘুরে দেখবেন। একই দিনে আইসিসিবিতে ‘দ্য সাসটেইনেবল লিডারশিপ অ্যাওয়ার্ড’ অনুষ্ঠিত হবে।

১৮ নভেম্বর উত্তরায় বিজিএমইএ ইনোভেশন ভবনের উদ্বোধন করা হবে। একই দিনে বিজিএমইএ ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (বাফট) ‘টেকনিক্যাল ওয়ার্কশপ অন সাসটেইনেবলিটি অ্যান্ড ইনোভেশন’ নামক কর্মশালা অনুষ্ঠিত হবে।

এবারের আয়োজনে সপ্তাহব্যাপী ১০টির বেশি সেশনে ৬০ জনের বেশি দেশি-বিদেশি বক্তব্য রাখবেন। এবারের আয়োজনে সার্বিক সহায়তা করছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ১৭ অক্টোবর, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।