ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বিনিময়’ প্ল্যাটফর্মে সাত দিনে ৯৭ লাখ টাকা প্রতারণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
‘বিনিময়’ প্ল্যাটফর্মে সাত দিনে ৯৭ লাখ টাকা প্রতারণা

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সাত দিনে প্রায় ৯৭ লাখ টাকা প্রতারণা করেছে একটি সংঘবদ্ধ চক্র।

বুধবার (২৩ নভেম্বর) বগুড়ায় অভিযান চালিয়ে এ চক্রের মূল হোতাসহ তিন জনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেফতাররা হলেন- গোলাম রব্বানী, শামীম আহমেদ, রুহুল আমিন।

এ সময় তাদের কাছ থেকে কম্পিউটারের সিপিইউ, বিপুল পরিমাণ সিম কার্ড, ব্যাংকের চেক বই, ডেবিট-ক্রেডিট কার্ড, ১৪টি মোবাইল ফোন ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিভিন্ন ধরনের রেজিস্টারসহ গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর মালিবাগ সিআইডি প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে চালু করা বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত অ্যাপস ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র গত ১০ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত মোট ৯৬ লাখ ৭৪ হাজার ২৫৭ টাকা ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।

প্রতারক চক্র মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের সেলফিন প্ল্যাটফর্ম ব্যবহার করে ‘বিনিময়’ প্ল্যাটফর্মে প্রবেশ করে তাদের নিজেদের বিকাশের ব্যক্তিগত একাউন্টে অবৈধভাবে টাকা ট্রান্সফারের অনুরোধ পাঠায়। এই অনুরোধের প্রেক্ষিতে বিকাশ থেকে প্রতারকদের বিকাশের ব্যক্তিগত একাউন্টে টাকা ট্রান্সফার হয়।

এ সময়ে প্রতারক চক্রের সদস্যদের সেনফিন একাউন্টে কোনো টাকা না থাকা স্বত্বেও বিনিময় প্লাটফর্ম থেকে ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।

এ চক্রের আরও তিন সদস্য নজরদারীতে রয়েছে, তাদের প্রতারণার বিষয়টি নিয়ে বিস্তারিত কাজ চলছে। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
পিএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।