ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিজয় দিবসকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে শাবিপ্রবি

হাসান নাঈম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
বিজয় দিবসকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে শাবিপ্রবি বিজয় দিবসকে ঘিরে বর্ণিল সাজে সেজেছে শাবিপ্রবি

শাবিপ্রবি (সিলেট): ১৬ই ডিসেম্বর বাঙালি জাতির একটি আবেগের দিন। ১৯৭১ সালের এ দিনে পাকিস্তানিদের বুক থেকে বিজয় ছিনিয়ে নেয় বাঙালিরা।

এ দিনকে স্মরণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে অপেক্ষমান পুরো জাতি। দিনটিকে ঘিরে আমেজে ভাসছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাস।

এতে শিক্ষক-শিক্ষার্থী সবার চোখেমুখে বয়ে বেড়াচ্ছে আনন্দ আর উচ্ছ্বাস। সবার অপেক্ষা, কখন আসবে ১৬ ডিসেম্বরের প্রথম প্রহর।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিজয় দিবসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক, এককিলো, গোলচত্বর, প্রশাসনিক ভবন-১ এবং ২, একাডেমিক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন, আবাসিক হলগুলো লাল-নীল, সবুজ-হলুদসহ বাহারী রঙের আলোকসজ্জায় সাজানো হয়েছে। এতে পুরো ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করেছে। সন্ধ্যার পর থেকেই ক্যাম্পাস ঘুরে ঘুরে বর্ণিল এ আলোকসজ্জা উপভোগ করছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। অনেকে আবার এ দৃশ্যকে ফোনের ক্যামেরায় ধারণ করে রাখছেন।

কথা হয় ক্যাম্পাসে ঘুরতে আসা পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তারের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, আজকের অনুভূতি আমার কাছে অন্যরকম। ক্যাম্পাসে ঢুকে দেখি ক্যাম্পাস লাল-সবুজের আলোকসজ্জায় সাজানো হয়েছে, যা দেখে অনেক ভালো লাগছে। এতে দেশের প্রতি আলাদা আবেগ, অনুভূতিগুলো আরও দৃঢ়তার সঙ্গে জায়গা করে নিয়েছে।

হিমেল আহমেদ নামে আরেক শিক্ষার্থী বাংলানিউজকে বলেন, প্রতিদিনের ক্যাম্পাস আর আজকের ক্যাম্পাস একদমই আলাদা। আলোকসজ্জার কারণে সৃষ্টি হয়েছে মনোরম পরিবেশ, যা আমাদের আনন্দকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ।

তিনি বলেন, পরিশেষে একটাই প্রত্যাশা থাকবে আলোর প্রদীপের মতোই আলোকিত হয়ে উঠুক ১৬ কোটি মানুষের প্রাণ। এমন আলোকসজ্জার জন্য প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাই।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, ১৬ই ডিসেম্বর জাতির গৌরবময় একটি দিন। এ দিনকে স্মরণীয় করে রাখতে আমরা নানান আয়োজন করেছি। অন্যান্য বারের তুলনায় এবার ক্যাম্পাসকে আরও সুন্দর করে সাজানো হয়েছে। মহান বিজয় দিবসকে যথাযোগ্য মর্যাদায় উৎযাপনের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। দিনটি ভালোভাবে উদযাপনের জন্য বিশ্ববিদ্যালয়ের সবার সর্বাত্মক অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করছি।

এদিকে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে- শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন, ৭টা ৫০মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৯টায় বিজয় শোভাযাত্রা, ১০টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং ১১টায় হ্যান্ডবল গ্রাউন্ডে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অন্যদিকে বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।