ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ইবির ভর্তি: আসন খালি ৪৬৪, ভর্তি প্রক্রিয়ায় পরিবর্তন 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
ইবির ভর্তি: আসন খালি ৪৬৪, ভর্তি প্রক্রিয়ায় পরিবর্তন 

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের সপ্তম মেধা তালিকার ভর্তি শেষ হয়েছে। ভর্তি শেষে তিন ইউনিটে এখনো ৪৬৪টি আসন খালি রয়েছে।

 

এদিকে ভর্তি প্রক্রিয়া দ্রুত শেষ করতে প্রক্রিয়ায় পরিবর্তন এনে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। এ প্রক্রিয়া অনুযায়ী আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বা সশরীরে এসে ভর্তির জন্য আগ্রহ প্রকাশ করতে হবে।  

ভর্তি কার্যক্রম দ্রুত শেষ করে ক্লাস শুরু করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া।

তিনি বলেন, ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে এই প্রক্রিয়া প্রণয়ন করা হয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের মেধাক্রম অনুযায়ী বাছাই করে পরবর্তী মেধাতালিকা প্রকাশ করা হবে। আশাকরি অতি দ্রুত আমরা ক্লাস শুরুর তারিখ ঘোষণা করতে পারবো।

বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, এখনো যারা বিষয়প্রাপ্ত হয়নি আগামী ১৫ ও ১৬ জানুয়ারির মধ্যে ভর্তির জন্য আগ্রহ প্রকাশ করতে হবে। ভর্তিচ্ছুদের অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.iu.ac.bd) লগইন করে অথবা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ইউনিট অফিসে এসে আবেদন করতে হবে।

‘এ’ ইউনিটে মেধাক্রম ১ হাজার ৫৫৭ থেকে ৫ হাজার ৫৩০, ‘বি’ ইউনিটে ২৬৩ থেকে ২ হাজার ৬৬০ এবং ‘সি’ ইউনিটের মেধাক্রম ৫৮৬ থেকে ১ হাজার ৭৩০ মেধাক্রম পর্যন্ত ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবে। আবেদন শেষে ১৭ জানুয়ারি বিষয় বরাদ্দ দিয়ে অষ্টম মেধাতালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ।

এই তালিকায় স্থানপ্রাপ্তদের আগামী ১৮ ও ১৯ জানুয়ারি অফিস চলাকালীন উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কাজ (ফরম পূরণ, ফি প্রদান ও কাগজপত্র জমা) সম্পন্ন করতে হবে।

ইবির আইসিটি সেল জানিয়েছে, তিন ইউনিটে মোট ১৯৯০ আসনের মধ্যে ‘এ’ (বিজ্ঞান) ইউনিটে ৩৪৪, ‘বি’ (মানবিক) ইউনিটে ৯১ ও ‘সি’ (বাণিজ্য) ইউনিটে ২৯টি আসন খালি রয়েছে। ইউনিট ভিত্তিক মোট আসন যথাক্রমে ৯৪৯, ৬০৮ ও ৪৩৩।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।