ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
খুবিতে আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন

খুলনা: গবেষণা জোরদার ও নতুন দিকনির্দেশনা দিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুলের আয়োজনে দুদিন ব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন (আইসিএসএসআই) উদ্বোধন করা হয়েছে।  

শুক্রবার (২৭ জানুয়ারি) সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা অর্জনে সামাজিক পরিবর্তনকে যথাযথ গুরুত্ব দিতে হবে। কেননা আমরা চাই বা না চাই পরিবর্তন আসবেই। সে পরিবর্তনের সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নেওয়া জরুরি। তা না হলে আমরা পিছিয়ে পড়বো।  

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প চলমান রয়েছে। কিন্তু আমরা তার জন্য এখনো পুরোপুরি প্রস্তুত হতে পারিনি। নতুন প্রজন্ম প্রযুক্তি ব্যবহারে দ্রুত এগিয়ে যাচ্ছে। গোটা সমাজ ব্যবস্থায় নানা পরিবর্তন প্রভাব ফেলছে। সমাজবিজ্ঞানীদের এসব দিক নিয়ে গবেষণার মাধ্যমে দিকনির্দেশনা দিতে হবে।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সামাজিক বিজ্ঞান স্কুলের ডিসিপ্লিনসমূহের গবেষণা জোরদারে সবিশেষ গুরুত্বারোপ করেছে। তারই ফলে প্রথমবারের মতো সামাজিক বিজ্ঞান স্কুলের আয়োজনে আজ এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তিনি সম্মেলন আয়োজনে স্কুলের ডিনসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের শিক্ষক-শিক্ষার্থীদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এই সম্মেলন থেকে গবেষণার নতুন দিকনির্দেশনা পাওয়া যাবে। যা শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক ক্ষেত্রে উপকারে আসবে, বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে।

সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. তানভীর আহমেদ সোহেল। সূচনা বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. সেলিনা আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক সারা মনামী হোসেন ও অর্থনীতি ডিসিপ্লিনের প্রভাষক ফাহমিদা আক্তার অনি। অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান স্কুলের ডিসিপ্লিনসমূহের প্রধান ও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

উদ্বোধনী অনুষ্ঠানের পর কি-নোট সেশন অনুষ্ঠিত হয়। এছাড়া দুপুরের পর দুটি পর্বে ছয়টি প্যারালাল টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে।

এ সম্মেলনে নয়টি ভিন্ন থিমের ওপর মোট ৫৮টি গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করা হবে। সম্মেলনে বাংলাদেশ, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও আরব আমিরাত থেকে অংশগ্রহণকারীরা যোগ দিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩ 
এমআরএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।