ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বঙ্গমাতা হলে উঠলেন সেই ফুলপরী

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২৩
বঙ্গমাতা হলে উঠলেন সেই ফুলপরী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রলীগ নেত্রী ও তার সহযোগীদের নির্যাতনের ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী ফুলপরীকে রুম বরাদ্দ দিয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল প্রশাসন। হলের ৫০১ নং রুমে তার আবাসন দেওয়া হয়েছে।

শনিবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরিন এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময় তিনি বলেন, যেহেতু হাইকোর্টের নির্দেশে আমাকে বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্ব দিয়েছিলো তাকে তার পছন্দমতো হলে তুলে দেওয়ার, সে কারণে আজকে সকালে ফুলপরী ক্যাম্পাসে এসে আমার দপ্তরে আসে। সে বঙ্গমাতা হলে থাকার ইচ্ছা পোষণ করে। পরে আমরা হল প্রশাসনের সঙ্গে কথা বলে হল মাইগ্রেশনের যাবতীয় বিষয়াবলী সম্পন্ন করে তাকে ৫০১ নম্বর রুমে আবাসিকতা দিয়ে সেখানে তুলে দিয়েছি।

এর আগে শনিবার (০৪ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে পাবনা ও কুষ্টিয়া পুলিশের নিরাপত্তায় ক্যাম্পাসে ফেরেন ভুক্তভোগী ও তার বাবা আতাউর রহমান। ক্যাম্পাসে এসে নতুন হল বাছাই করেন ফুলপরী। নতুন হল হিসেবে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে থাকার ইচ্ছা পোষণ করেন।

এর আগে বুধবার (১ মার্চ) বিচারপতি জে বি এম হাসান ও রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ আদেশে অস্থায়ীভাবে বহিষ্কার হয় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরাসহ ৫ জনকে। হাইকোর্ট থেকে আরও নির্দেশ দেওয়া হয় ভুক্তভোগী ফুলপরী যে হলে থাকতে চাই সে হলের আবাসিকতা দেওয়ার জন্য।

জানা যায়, গত ১১ ও ১২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে দুই দফায় ওই নবীন ছাত্রীকে রাতভর নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণের অভিযোগ উঠে শাখা ছাত্রলীগ সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তাবাচ্ছুম ও মোয়াবিয়া, আইন বিভাগের ইসরাত জাহান মীম ও ফাইন আর্টস বিভাগের হালিমা খাতুন উর্মীর বিরুদ্ধে।

ভুক্তভোগীর লিখিত অভিযোগের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন, হল প্রশাসন ও শাখা ছাত্রলীগ এবং হাইকোর্টের পৃথক পৃথক তদন্ত কমিটি গঠিত হয়। এদিকে এ ঘটনায় হাইকোর্টে রিট হয় ফলে হাইকোর্টের নির্দেশে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছে কুষ্টিয়া জেলা প্রশাসন। পরে এ ঘটনায় প্রতিটি তদন্ত কমিটির প্রতিবেদনে ফুলপরীর নির্যাতনের ঘটনার সত্যতা প্রমাণিত হয়।

হাইকোর্ট বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অভিযুক্তদের সাময়িক বহিষ্কারের নির্দেশ দেন। হাইকোর্টের আদেশে শনিবার (৪ মার্চ) তাদের সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই মধ্যে অভিযুক্তদের হল এবং শাখা ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।