ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জবি শিক্ষককে মারধরের ঘটনায় চার দিনেও উদ্ধার হয়নি সিসিটিভি ফুটেজ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
জবি শিক্ষককে মারধরের ঘটনায় চার দিনেও উদ্ধার হয়নি সিসিটিভি ফুটেজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একাডেমিক কাউন্সিলের সভা চলাকালীন এক শিক্ষককে মারধরের ঘটনায় চার দিন পার হয়েছে। কিন্তু এখনো উদ্ধার হয়নি এ ঘটনার সিসিটিভি ফুটেজ।

সিসিটিভি ফুটেজ উদ্ধারে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্যকে।

গত ৬ এপ্রিল গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনার জন্য আয়োজিত একাডেমিক কাউন্সিলের সভায় সহকর্মীদের হাতে মারধরের শিকার হন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের। এ ঘটনায় বিচার দাবি করে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ওই শিক্ষক।  

অধ্যাপক ড. আব্দুল কাদের বলেন, গুচ্ছ থেকে বের হওয়া নিয়ে আমি ভিন্ন মত প্রকাশ করায় শিক্ষকদের সামনে আমাকে মারধর করা হয়েছে। এ ঘটনার বিচার চেয়ে উপাচার্য স্যারের কাছে লিখিত অভিযোগ দিয়েছি। স্যার তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

সিসিটিভি ফুটেজ গায়েব হওয়ার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জাকারিয়া মিয়া বলেন, এ ঘটনার বিশ্লেষণে যাওয়ার আগে গায়েব হওয়া সিসিটিভি ফুটেজ কীভাবে হারালো এ বিষয়টির তদন্ত আগে হওয়া উচিত। সিসিটিভি ফুটেজ গায়েব হওয়ার পেছনে যারা আছে তাদের চিহ্নিত করে শাস্তি দিতে হবে।

সিসিটিভি ফুটেজ গায়েব হয়ে যাওয়ার বিষয়ে আইটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, আগামীকাল একজন ডাটা রিকভারি বিশেষজ্ঞকে আনা হবে। তিনি অনুসন্ধান চালিয়ে দেখবেন।  

তিনি বলেন,  হার্ডডিস্ক পাওয়া যাচ্ছিল না।

হার্ডডিস্ক হারিয়ে গেল কীভাবে জানতে চাইলে অধ্যাপক ড. উজ্জ্বল কুমার বলেন, হার্ডডিস্ক আছে। কিন্তু কম্পিউটারে সাপোর্ট করে, আবার করে না। অনেক আগে থেকেই এ সমস্যা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, শনিবার (৮ এপ্রিল) আইসিটি সেলের পরিচালকসহ সংশ্লিষ্ট সবাইকে ডাকা হয়েছিল। সিসিটিভি ফুটেজ উদ্ধারে ব্যবস্থা নিতে আইসিটি সেলের পরিচালককে চিঠি দিয়ে জানানো হয়েছে।

শিক্ষকের ওপর হামলার ঘটনার বিষয়ে জানতে চাইলে উপাচার্য ইমদাদুল হক বলেন, একটা অভিযোগ পেয়েছি। এ বিষয়ে দেখার জন্য রেজিস্ট্রারকে দায়িত্ব দেওয়া হয়েছে। এটা যেহেতু ছোট ঘটনা নয়, অনেক বড় ঘটনা তাই সিন্ডিকেট সভার মাধ্যমে তদন্ত কমিটি গঠন করা হবে।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।