ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পয়লা বৈশাখে জাবিতে মানতে হবে যেসব নির্দেশনা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
পয়লা বৈশাখে জাবিতে মানতে হবে যেসব নির্দেশনা জাবিতে মঙ্গল শোভাযাত্রা, পুরনো ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: বাংলা নববর্ষ সুষ্ঠুভাবে উদযাপনে বেশকিছু নির্দেশনা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন।

সোমবার (১০ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চুক্তিভিত্তিক) রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, পয়লা বৈশাখের দিন দাপ্তরিক কাজে নিয়োজিত ব্যক্তিদের মোটরসাইকেল ছাড়া ক্যাম্পাসে অন্যান্য মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। ওইদিন বহিরাগত গাড়ির প্রবেশ/চলাচল সীমিত রাখা হবে। কেন্দ্রীয় মসজিদের পশ্চিমে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হবে।

এ বছর নববর্ষের প্রতিপাদ্য ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’ ব্যানারে লেখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মঙ্গল শোভাযাত্রায় একটি মাত্র ব্যানার থাকবে। তবে কুলা, ডালা ইত্যাদিতে প্রতিপাদ্য লিখে শোভাযাত্রায় অংশগ্রহণ করা যাবে।

এতে আরও বলা হয়, মঙ্গল শোভাযাত্রাকে বর্ণাঢ্য করতে অধিকসংখ্যক ফেস্টুন/প্ল্যাকার্ড তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখোশ পরে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করা যাবে না, তবে মুখোশ হাতে নেওয়া যাবে।

বৈশাখে কোনো রং ছিটানো যাবে না। কেউ রং ছিটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির সঙ্গে সমন্বয় করে বিভিন্ন অনুষদ, বিভাগ, হল ও অফিস নিজ নিজ উদ্যোগে পয়লা বৈশাখ উদযাপনের কর্মসূচি পালন করবে।

এছাড়া ঢাকা শহরে অবস্থানরত শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের ক্যাম্পাসে আসা যাওয়ার জন্য যানবাহনের ব্যবস্থা করা হবে। বাস প্রচলিত রুটে ছেড়ে আসবে।

এদিকে বাংলা নববর্ষ-১৪৩০ সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল সোয়া ৮টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম তার বাসভবনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের নববর্ষের শুভেচ্ছা বিনিময় করবেন।

পরে সকাল পৌনে দশটায় প্রশাসনের উদ্যোগে বিভিন্ন অনুষদ, বিভাগ, অফিস, হল, জাবি স্কুল ও কলেজ-এর শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র-ছাত্রী এবং মহিলা ক্লাব ও ক্যাম্পাসবাসীর অংশগ্রহণে বিজনেস স্টাডিজ অনুষদ ভবন থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হবে। শোভাযাত্রাটি ছাত্র-শিক্ষক কেন্দ্রে গিয়ে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।